আপডেট : ১৪ জুলাই, ২০২০ ১৭:২২

সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে ধূমকেতু

থাকবে টানা ২০ দিন
অনলাইন ডেস্ক
সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে ধূমকেতু

খালি চোখে মঙ্গলবার দেখা মিলবে নতুন এক ধূমকেতুর। এটি চলতি বছরের প্রথম দৃশ্যমান ধূমকেতু। মহাকাশে সৃষ্টি হবে এক অভূতপূর্ব দৃশ্য। এই বিরল দৃশ্যের সাক্ষী হতে চলেছে পৃথিবীর মানুষ।

মার্চ মাসে আবিষ্কার হয়েছে ‘সি ২০২০ এফ ৩’ নামের ধূমকেতুটি। এটি তীব্র গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে। তার আলোর ছটার পরিধি কয়েক কিলোমিটার দীর্ঘ হবে। আর সেই দৃশ্যই দেখা যাবে খালি চোখে।

বিজ্ঞানভিত্তিক বিভিন্ন ওয়েবসাইটে বলা হচ্ছে, ১৪ জুলাইয়ের পর থেকে প্রতিদিন ২০ মিনিটের জন্য সূর্যাস্তের পর দেখা যাবে এই বিরল ধূমকেতু। মঙ্গলবার থেকে আগামী ২০ দিন পর্যন্ত দেখা যাবে এই ধূমকেতু।

১৫ জুলাইয়ের পর ধূমকেতুটি ধীরে ধীরে সরবে পশ্চিম আকাশে। ফলে সূর্যাস্তের পর উত্তর-পশ্চিম আকাশে খালি চোখে বা বায়নোকোলার দিয়ে দেখা যাবে একে। বিজ্ঞানীরা বলছেন, সাধারণত এ ধরনের দৃশ্য দেখার জন্য দূরবীক্ষণ যন্ত্রের প্রয়োজন হয়। কিন্তু এক্ষেত্রে একেবারে খালি চোখেই দেখা যাবে সেই দৃশ্য। তবে টেলিস্কোপ দিয়ে আরও স্পষ্টভাবে দেখা যাবে দৃশ্যটি।

আইএসএসের নভোচারী ইভান ভ্যাগনারও ধূমকেতু সম্পর্কে টুইট করেছেন, এর বিশাল দৃশ্যমান লেজ আছে। যা কক্ষপথে অক্ষত থাকার জন্য যথেষ্ট শক্তিশালী। তবে ধূমকেতুটি গ্রহের পক্ষে কোনো বিপদ ডেকে আনবে না এবং ক্ষতিহীনভাবে পেরিয়ে যাবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে