আপডেট : ২৬ ডিসেম্বর, ২০১৬ ১৫:৪৪

এ বছর যে ৮ 'খুনের' আসামি গুগল!

অনলাইন ডেস্ক
এ বছর যে ৮ 'খুনের' আসামি গুগল!

বছরটা শেষ হতে চলেছে। এ বছর বেশ কিছু নতুন নতুন পণ্য ছাড়ে টেক জায়ান্ট গুগল।

এর মধ্যে আলোচিত পিক্সেল ফোন এবং ডেড্রিম ভার্চুয়াল রিয়েলিটি প্লাটফর্মও রয়েছে। তবে শুধু নতুন পণ্য এনেছে তাই নয়, অনেকগুলো পণ্য ও সেবাকে রীতিমতো 'হত্যা' করেছে গুগল। অনেকেই এমন অভিযোগ করছেন। এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছেন এমনই কিছু পণ্যের কথা যাদের 'হত্যা' করেছে গুগল।

 

১. গুগল কম্প্যায়ার: গত বছরই এই সেবাটি আনে গুগল। কিন্তু শুরু হতে না হতেই এ বছরের মার্চেই একে বন্ধ করে দেওয়া হয়। অটোমোবাইল ইন্স্যুরেন্স, ক্রেডিট কার্ড এবং মর্টগেজ বিষয়ক শপিং ওয়েবসাইট খোলে গুগল। ক্রেতারা এর মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়ে তুলনামূলক  বিচার করতে পারতেন।

২. গুগ হ্যাংআউটস অন এয়ার: এ বছরের আগস্টে গুগল ঘোষণা দেয় যে তাদের স্ট্রিমিং সার্ভিস হ্যাংআউটস এয়ার বন্ধ হয়ে যাবে। গুগলের ইউটিউব সাপোর্ট পেজে কম্পানি দেখায়, হ্যাংআউটস অন এয়ার ব্যবহারকারীরা কিভাবে ইউটিউব ব্যবহার করবে। ২০১২ সালে চালু হয় হ্যাংআউটস অন এয়ার। এই প্লাটফর্ম মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা লাইভ স্ট্রিমিং করেছিলেন।

৩. গুগল নেক্সাস: দারুণ জনপ্রিয় একটি ফোন নেক্সাস। কিন্তু এ বছর নেক্সার নামের ফোন বানানো বন্ধ করে দেয় গুগল। তারা আনে পিক্সেল। প্রথম নেক্সাস আনা হয় ২০১০ সালে। তখন থেকে ৮টি নেক্সাস ফোন, দুটি ট্যাবলেট এবং দুটো মিডিয়া প্লেয়ার বাজারে আনে তারা।

৪. পিকাসা: ফেব্রুয়ারিতে গুগল ঘোষণা দেয়, পিকাসা ডেস্কটপ অ্যাপটিকে তারা বন্ধ করে দেবে। এ বছরের মার্চে জানায়, পিকাসাকে বাদ দিয়ে গুগল ফটোতেই গোটা এডিটিং টুল বসিয়ে দেওয়ার চিন্তা করা হচ্ছে। পিকাসা তৈরি করা হয় ২০০২ সালে। ২০০৪ সালে কম্পানিটি কিনে নেয় গুগল।

৫. প্রজেক্ট আরা: আরেকটি উচ্চাকাঙ্ক্ষী প্রজেক্ট যাকে এ বছরই 'হত্যা' করা হয়েছে। মড্যুলার ফোন স্মার্টফোন তৈরি করতে চেয়েছিল গুগল। কিন্তু তা বন্ধ করে দেওয়া হয়েছে।

৬. ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্সে ক্রোম অ্যাপ: এ বছরের প্রথম দিকেই ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্সের ক্রোম অ্যাপের সাপোর্ট বন্ধ করে গুগল। বলা হয়, ২০১৭ সালের মাঝামাঝিতেই এরা ক্রোম স্টোরে আর অ্যাপটি খুঁজে পাবে না।

৭. মাই ট্র্যাকস: গুগলের সমাধিস্থলে তালিকার আরেকটি আইটেম এটি। ফিটনেস ট্র্যাকিং অ্যাপটি চালু করা হয় ২০১৬ সালে। হাঁটা, সাইকেল চালনা এবং দৌড়ের কাজে ব্যবহৃত হতো এটি। এক ঘোষণায় বলা হয়, এপ্রিলের ৩০ তারিখ থেকে মাই ট্র্যাকস বন্ধ হয়ে যাবে। ব্যবহারকারীদের কাছে দুঃখ প্রকাশ করছি।

৮. প্যানোর‍্যামিও: গুগলের সাম্প্রতিক 'খুন' প্যানার‍্যামিও। কোনো স্থান-কেন্দ্রিক ছবি শেয়ারিং অ্যাপ এটি। ২০০৭ সালে কম্পানিটি কিনে নেয় তারা। এই সেবাটি ২০১৪ সালে বন্ধ করতে চেয়েছিল গুগল। কিন্তু ব্যবহারকারীদের পিটিশনের কারণে করা হয়নি। কিন্তু এবার বন্ধ করে দেওয়ার ঘোষণা আসে। সূত্র: গেজেট স্নো

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে