আপডেট : ৩ এপ্রিল, ২০১৬ ১০:৩২

প্রযুক্তির উন্নয়নে সরকার বদ্ধ পরিকর

অনলাইন ডেস্ক
প্রযুক্তির উন্নয়নে সরকার বদ্ধ পরিকর

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, সরকারের আইসিটি বিভাগ প্রযুক্তির উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রযুক্তিতে দক্ষ জনবল তৈরি করছে। এধারা অব্যাহত রাখতে নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রীর প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

শনিবার সকালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা রাজশাহী পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী একথা বলেন। 

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, সরকার জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং কর্মসূচি শুরু করেছে। এতে কম বয়সে শিশুরা প্রযুক্তিতে দক্ষ হয়ে উঠছে। শিশুদের এই দক্ষতা বাংলাদেশকে অনেক উপরে নিয়ে যাবে। দেশের অগ্রযাত্রাকে কেউ রুখতে পারবে না। 

রুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রুয়েটের ছাত্রকল্যাণ পরিষদের পরিচালক অধ্যাপক ড. এন. এইচ. কামরুজ্জামান সরকার ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সহ-সভাপতি লাফিজা জামান। এছাড়াও অনুষ্ঠানে প্রধান সমন্বয়কারী হিসেবে উপস্থিত ছিলেন রুয়েটের কমিম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম মন্ডল প্রমুখ।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কে জানাতে এবং নতুন নতুন প্রোগ্রাম উদ্ভাবনের জন্য এই প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এদিন সকাল ৯ টা থেকে শুরু করে দুপুর আড়াইটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে দুইটি ইভেন্টে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার দুইটি ইভেন্টে মোট ৭৪ টি পুরস্কার দেয়া হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে প্রতিমন্ত্রী পুরস্কার ও সার্টিফিকেট তুলে দেন।

উপরে