আপডেট : ২৩ আগস্ট, ২০১৬ ১৩:২২

রিও অলিম্পিকের সবচেয়ে পিছিয়ে ভারত-পাকিস্তান

অনলাইন ডেস্ক
রিও অলিম্পিকের সবচেয়ে পিছিয়ে ভারত-পাকিস্তান

রিও অলিম্পিকে সবচেয়ে বাজে দেশ ভারত! তাদের চির শত্রু পাকিস্তানই বা কম কিসে! ভারত দুটি পদক পেয়ে যারা পদক পেয়েছে তাদের মাঝে সবার শেষ দল। আর পাকিস্তান যে জনসংখ্যার বিচারে রিওতে অংশ নেওয়া সব দেশের মাঝেই জঘণ্যতম!

ভারত এশিয়ান পাওয়ার। কিন্তু রিও গেমসে জিতেছে একটি করে রুপা ও ব্রোঞ্জ। ব্যাডমিন্টনে তাদের রুপা জিতিয়েছেন পি.ভি সিন্ধু। কুস্তিতে সাক্ষি মালিক জিতিয়েছেন ব্রোঞ্জ। এই দুই নারীর সাফল্যেই দেশটি আনন্দ-উৎসব করেছে। কিন্তু রিওর হিসেব বলছে, অলিম্পিক শেষে এবারের পদক তালিকায় ভারতের অবস্থান ৬৭তম। কিন্তু পদক তালিকা যখন জনসংখ্যা ও গ্রস ডমেস্টিক প্রডাক্টের (জিডিপি) বিচারে ঠিক করা হয় তখন ভারতের অবস্থান হয়ে যায় সবার শেষ! ১,৩২৬,৮০১,০০০ এর বেশি মানুষের দেশ ভারত। তো মানুষের হিসেবে রিওতে পদক পাওয়া ৮৭টি দেশের মধ্যে 'লাস্ট' ভারত। ২০১৬ তে তাদের জিডিপি ২ ট্রিলিয়ন ইউএস ডলার। সেই হিসেবেও তারা ৮৭তম!

ভারত তো তাও জিতেছে কিছু! কিন্তু ২০১৬ অলিম্পিক গেমসে অংশ নিয়েছে ২০৭টি দল। এর মধ্যে শরণার্থী দলও আছে একটি। পাকিস্তানের কোনো পদক নেই এবারের আসরে। তাদের জনসংখ্যা ১৯২,৮২৬,০০ এর বেশি। জনসংখ্যার বিচারে এই অলিম্পিকে পদক পাওয়া না পাওয়া দল মিলিয়ে জঘণ্যতম দেশ পাকিস্তান!

২০১২ লন্ডন অলিম্পিকে ছয়টি পদক জিতেছিল ভারত। রিও গেমসে ইতিহাসের সবচেয়ে বড় দলটি পাঠিয়ে ১০ থেকে ১৪টি পদক জয়ের টার্গেট ছিল তাদের। ভারত সরকার ১.২ বিলিয়ন রুপি খরচ করেছে রিওর জন্য তাদের ক্রীড়াবিদদের প্রস্তুত করতে। কিন্তু প্রাপ্তি ২টি পদক! এখন ২৪ অলিম্পিকে অংশ নিয়ে ২৮ পদক তাদের। জনসংখ্যার হিসেবে সবচেয়ে বেশি অলিম্পিকে অংশ নিয়ে সবচেয়ে কম পদক জয়ের রেকর্ডটিও ভারতের কি না তা অবশ্য পরিসংখ্যনবীদরা বের করেননি এখনো!

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল
উপরে