নতুন আইন পাস, বাংলাদেশিরা সহজেই পাবেন রাশিয়ার নাগরিকত্ব

নতুন নাগরিকত্ব আইন অনুযায়ী রাশিয়ার সিটিজেনশিপ পাওয়া এখন আরও সহজ হয়েছে। গত ২ অক্টোবর পাস হওয়া নতুন আইনে বিদেশি উচ্চ দক্ষতা সম্পন্ন পেশাজীবীদের জন্য রাশিয়ার নাগরিকত্ব পেতে এখন আর দেশটিতে কমপক্ষে তিন বছর কাজের অভিজ্ঞতার দরকার পড়বে না।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত জুলাই মাসে প্রয়োজনীয় দক্ষতা প্রমাণ সাপেক্ষে এক বছরের মধ্যে বিদেশিদের নাগরিকত্ব দেওয়া সংক্রান্ত নতুন এই আইনে সই করেন।

পূর্বের নাগরিকত্ব আইনে নির্দিষ্ট ৭৭টি পেশা অন্তর্ভূক্ত থাকলেও রাশিয়ার শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রণালয় বিষয়টি পুনর্মূল্যায়ন করে বর্তমানে ১৩৫টি পেশা অন্তর্ভূক্ত করেছে। ফলে বিদেশিদের জন্য রাশিয়ার নাগরিকত্ব পাওয়া এখন আরও সহজ হয়েছে।

নতুন যুক্ত হওয়া পেশাগুলোর মধ্যে রয়েছে-কৃষিবিদ, মিডওয়াইফারি, নার্স, পশু চিকিৎসক, বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসক, ইঞ্জিনিয়ার, শিক্ষক, ফার্মাসিস্ট, ইলেক্ট্রিশিয়ান, মিলিং মেশিন অপারেটর, টার্নার, তালা মেরামতকারী, ,সাংবাদিকসহ অন্যন্য পেশাজীবীরা রয়েছেন এই তালিকায়। পুরো তালিকাটি দেখতে এখানে ক্লিক করুন

এই সুযোগ নিতে পারেন বাংলাদেশের বিভিন্ন পেশাজীবী দক্ষ নাগরিকেরা। সহজেই রাশিয়ার নাগরিকত্ব নিয়ে হয়ে উঠতে পারেন বিশ্বের অন্যতম শক্তিশালী ও প্রাচুর্যপূর্ণ দেশ রাশিয়ার গর্বিত সিটিজেন।

সাধারণ পদ্ধতির তুলনায় নতুন চালু হওয়া এই পদ্ধতিতে রাশিয়ার নাগরিকত্ব পাওয়া অনেক সহজ হয়েছে। এখানে নাগরিকত্ব প্রত্যাশিকে বাধ্যতামূলক পাঁচ বছরের জন্য রাশিয়ায় আবাসিক অনুমতিরও প্রয়োজন নেই।

নতুন এই আইনে নাকরিকত্ব প্রাপ্তির আবেদনের মাত্র ৬ মাসের মধ্যে এর সুরাহা হয়ে যাবে। ৬ মাসের মধ্যে অ্যাপলিকেশন অ্যাসেসমেন্টের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

4 thoughts on “নতুন আইন পাস, বাংলাদেশিরা সহজেই পাবেন রাশিয়ার নাগরিকত্ব

মন্তব্য