বাংলাদেশের কূটনীতির কাছে ফের পরাস্ত পাকিস্তান

বাংলাদেশের দাবি মেনে অবশেষে মাথা নোয়াতে বাধ্য হল পাকিস্তান। গত মার্চে বিতর্কিত সাকলায়েন সাইয়েদাকে ঢাকায় হাইকমিশনার পদে নিয়োগ দিয়ে নতুন করে বাংলাদেশের সঙ্গে তিক্ততার সম্পর্কে জড়িয়েছিল পাকিস্তান। কয়েক মাসের টানাপোড়েনের পর অবশেষে ঢাকার দাবি মেনে সাকলায়েন সাইয়েদার নিয়োগ বাতিল করেছে ইসলামাবাদ।

শুরুতেই সাকলায়েন সাইয়েদাকে ঢাকায় গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছিল বাংলাদেশ। সাকলাইন সাইয়েদার বিরুদ্ধে সুনির্দিষ্ট কিছু অভিযোগ ছিল ঢাকার। জঙ্গীবাদে মদদ দেওয়া ও হাইকমিশনার হিসেবে নিয়োগ পাওয়ার পর লন্ডনে পলাতক বিএনপি নেতা তারেক রহমানের সঙ্গে তাঁর বৈঠকের প্রেক্ষিতে তাঁকে গ্রহণে আপত্তি জানিয়েছিল ঢাকা। কিন্ত ইসলামাবাদ বিষয়টি সহজভাবে নেয়নি। ফলে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়েছিল। এক সময় পাকিস্তানিদের জন্য বাংলাদেশের ভিসা দেওয়াও বন্ধ করে দিয়েছিল ঢাকা।

অবশেষে বাংলাদেশের দাবি মেনে পাক প্রধানমন্ত্রী ইমরান খান এই জটিলতা সমাধানের উদ্যোগ নেন। তিনি সাকলা্য়েন সাইয়েদার নিয়োগ বাতিল করে কানাডার টরেন্টোতে পাকিস্তানের কনসাল জেনারেল ইমরান আহমেদ সিদ্দিকীকে ঢাকায় নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছেন। এর মাধ্যমে পাকিস্তান একগুঁয়েমি ও অনড় অবস্থান থেকে সরে আসলো। ফলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের আরেকটি বিজয় অর্জিত হলো।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য