জেনে নিন শীতকালে দাড়ি রাখার আশ্চর্য ৬ উপকারিতা!

বর্তমানে যুবসমাজের মধ্যে হালকা দাড়ি এবং গোঁফ রাখার ট্রেন্ড চোখে পড়ার মতো। দাড়ি-গোঁফ রাখার স্টাইল আজকের নয়, ইতিহাস ঘাঁটলে দেখা যায় ১৮০০ শতকের পর থেকেই দাড়ি রাখা হয়ে ওঠে একটা নতুন ফ্যাশন। এরপর সময় যত গড়িয়েছে ততই এই ফ্যাশনের পালে হাওয়া লেগেছে। মুসলিমদের মধ্যে তো দাড়ি রাখা ধর্মীয় বাধ্যবাধকতা। দাড়ি রাখা নবী মুহাম্মদ (সা.) এর সুন্নত। বর্তমানে অনন্য ধর্মাবলম্বীদের মাঝেও দাড়ি রাখার ব্যাপক চল শুরু হয়েছে। ইয়ংস্টারদের কাছে তো দাড়ি রীতিমতো ফ্যাশনে পরিণত হয়েছে। আজ আমরা পাঠকদের জানাবো শীতকালে দাড়ি রাখার উপকারিতা সম্পর্কে। তো চলুন জেনে নেওয়া যাক__

১) স্কিন ক্যান্সারের প্রকোপ কমে

সম্প্রতি প্রকাশিত বেশ কিছু গবেষণায় দেখা গেছে দাড়ি থাকলে সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি ত্বকের সেভাবে ক্ষতি করতে পারে না। যতটা ক্লিন শেভ থাকলে করে থাকে। আর এই আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বক যত দূরে থাকবে তত ত্বকের ক্যান্সার হওয়ার আশঙ্কা কমবে।

২) অ্যাজমা এবং অ্যালার্জির প্রকোপ কমবে

পরিবেশে উপস্থিত ডাস্ট পার্টিকেলসগুলো যাতে নাকের মাধ্যমে শরীরের অভ্যন্তরে প্রবেশ করতে না পারে সেদিকে খেয়াল রাখে দাড়ি। আসলে দাড়ি হচ্ছে একটা প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থা। যাকে ভেদ করে ধুলো-বালির পক্ষে শরীরে প্রবেশ করা সম্ভব হয় না। অ্যাজমা এবং অ্যালার্জির মতো রোগের প্রকোপ কমাতে গোঁফ ও দাড়ি বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৩) ত্বকে বয়সের ছাপ পড়ে না

অনেকে মনে করেন দাড়ি রাখলে বুড়োটে লাগে। এই ধারণা কিন্তু একেবারেই ভুল। মুখের ত্বকে আল্ট্রাভায়োলেট রশ্মির আঘাত কম লাগার কারণে যাদের দাড়ি রয়েছে তাদের ত্বকের ক্ষয় কম হয়। ফলে কম বয়সীদের মতো দেখতে লাগে। তাই দাড়ি রাখলে বয়স কমবে, বাড়বে না।

৪) ঠান্ডার হাত থেকে রক্ষা

তাপমাত্রা যখন কমতে থাকে তখন শরীরকে গরম রাখতে দাড়ি বিশেষ ভূমিকা পালন করে। শরীরের তাপমাত্রা ধরে রাখতে দাড়ি বাস্তবিকই সাহায্য করে। তাই খেয়াল করে দেখবেন ক্লিন শেভ থাকেন যারা তাঁদের তুলনায় দাড়িওয়ালারা শীত জনিত রোগে কম ভুগে থাকেন।

৫) ত্বকে সংক্রমনের আশঙ্কা কমে

শীতের সময়ে শেভ হতে গিয়ে কেটে যাওয়াটা খুবই কমন ঘটনা। সমস্যাটা হল এই ক্ষত থেকে মারাত্মক সংক্রমন এমনকি সেটা থেকে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। তাই দাড়ি রাখবেন কি রাখবেন না এটা আপনার নিজস্ব ব্যাপার। তবে দাড়ি রাখলে যে উপকার হয় এতে কোন সন্দেহ নেই।

৬) ত্বকের আর্দ্রতা বজায় রাখে

শীতের সময়ে দাড়ি রাখলে ত্বকের আর্দ্রতা সহজে হারায় না। স্কিন স্পেশালিস্টরা খেয়াল করে দেখেছেন, শীতের সময়ে দাড়ি থাকলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। কারণ এ ক্ষেত্রে দাড়ি অনেকটা রক্ষাকবচের কাজ করে। ফলে সহজে স্কিন ড্রাই হয়ে যায় না।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য