আসছে হাড় কাঁপানো শীত, সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

গ্রাম বাংলায় একটি প্রবাদ আছে ‘মাঘের শীতে বাঘ কাঁপে’। এবার সত্যিই বাঘ কাঁপানো শীত নিয়ে আসছে মাঘ মাস। পৌষ ফুরিয়ে দোর গোড়ায় কড়া নাড়ছে মাঘ মাস। এই মাসে দেশজুড়ে শীতের তীব্রতা আরও বাড়তে পারে। পৌষ মাসে ছিল তিনটি মৃদু শৈত্যপ্রবাহ। আর মাঘ মাসের প্রথম দিকে, অর্থাৎ চলতি সপ্তাহেই দেশজুড়ে বয়ে যেতে পারে তীব্র শৈত্যপ্রবাহ। তার সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি বাড়াতে পারে শীতের প্রকোপ। এমনই বার্তা দিচ্ছে আবহাওয়া দপ্তর।

গত মাসের মাঝামাঝি থেকে দেশে শীতের তীব্রতা বাড়তে শুরু করে। কোথাও কোথাও তো তাপমাত্রা ৬ ডিগ্রিতে নেমে যায়। মাত্রাতিরিক্ত ঠান্ডায় স্থবির হয়ে পড়ে দেশের উত্তরাঞ্চলের জনপদ। এসময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৪.৫ ডিগ্রি।

আবহাওয়া দপ্তর বলছে, রাজধানীসহ দেশের দক্ষিণাঞ্চলে গতকাল থেকেই তাপমাত্রা কমতে শুরু করেছে। বেড়েছে শীতের প্রকোপ। উত্তরের রাজশাহী ও রংপুর বিভাগে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। পাশাপাশি দেশের বেশকিছু অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়ছে।

চলতি মাসের ১৩ ও ১৪ তারিখ পর্যন্ত শৈত্যপ্রবাহ বাড়তে পারে। এরপর তাপমাত্রা কিছুটা বাড়লেও জানুয়ারির ১৯-২০ তারিখের দিকে আবারও শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। এসময় বড় ধরণের শৈত্যপ্রবাহের পাশাপাশি দেশের কোথাও কোথাও ঘন কুয়াশা পড়তে পারে বলে আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, ‘জানুয়ারির তৃতীয় সপ্তাহ নাগাদ দেশজুড়ে তীব্র শীত জেঁকে বসার সম্ভাবনা আছে। চলতি সপ্তাহের শীত ১৫ তারিখ পর্যন্ত অব্যাহত থাকবে। এরপর আবার কয়েকদিন শীত কম থাকবে। এরপর ১৯-২০ তারিখেআবারও শৈত্যপ্রবাহ আসবে। এই মাসে শীত বাড়বে কমবে, কখনও স্থির থাকবে না।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য