আজ কালের মধ্যেই পদত্যাগ করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি?

পদত্যাগ করতে পারেন পেঁয়াজ দামে লাগাম পরাতে না পারায় তীব্র সমালোচনার মুখে পড়া বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তাঁর ঘনিষ্ঠজনদের তিনি বলেছেন, যে কোন সময়ে তিনি পদত্যাগের জন্য প্রস্তুত। এর আগে এক অনুষ্ঠানে বলেছিলেন, ‘পদত্যাগের করলে যদি পেঁয়াজের দাম কমে যায়, তবে তার মন্ত্রিত্ব ছাড়তে এক সেকেন্ডও লাগবে না।’

তবে এবার তিনি সত্যিই পদত্যাগের জন্য মনস্থির করেছেন বলে জানিয়েছেন তার ঘনিষ্ঠজনরা। আজ কালের মধ্যেই টিপু মুনশি প্রধানমন্ত্রীর সঙ্গের দেখা করবেন এবং পদত্যাগের বিষয়ে তার আভিপ্রায় প্রধানমন্ত্রীকে জানাবেন বলে জানা গেছে।

গতকাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক অনুষ্ঠানে বলেছেন, যেসব মন্ত্রী যথাযথভাবে দায়িত্ব পালন করতে পারেননি তাদের বদল করা হবে। নতুন বছরের শুরুতে মন্ত্রিসভায় রদবদলের ইঙ্গিতও দেন তিনি।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী মন্ত্রিসভার রদবদল, কোন মন্ত্রীর নিয়োগ বা কোন মন্ত্রীকে সরিয়ে দেওয়ার বিষয়টি সম্পূর্ণভাবে প্রধানমন্ত্রীর এখতিয়ারাধীন বিষয়। প্রধানমন্ত্রী যে কোন সময় যে কোন মন্ত্রীকে পদত্যাগ করার কথা বলতে পারেন। তবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির পদত্যাগ দলীয় সিদ্ধান্তে নাকি ব্যক্তিগত আভিপ্রায়ে সেটা এখনও নিশ্চিত নয়।

গত তিনমাস ধরেই দেশে পেঁয়াজের বাজারে আগুন জ্বলছে এবং পেঁয়াজের দামের লাগামহীন উর্ধ্বগতিতে মানুষের নাভিশ্বাস উঠেছে। বাণিজ্য মন্ত্রণালয় এই পেঁয়াজ সংকট মোকাবেলায় যথাযথ কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারেনি বলে অভিযোগ উঠেছে। চলমান পেঁয়াজ সংকটে বাণিজ্যমন্ত্রী তার যথাযথ দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। বিভিন্ন মহল থেকে বাণিজ্যমন্ত্রীর পদত্যাগের দাবি উঠছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য