ফের সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় বাংলাদেশের আজিজ খান

ফের সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের আজিজ খান। তিনি সামিট গ্রুপের চেয়ারম্যান। শীর্ষ ধনী ব্যক্তিদের নিয়ে ফোর্বস ম্যাগাজিনের ২০১৯ সালের তালিকায় ৪০তম অবস্থানে দেখানো হয়েছে তাকে। গত বছর তালিকায় ৩৪ নম্বরে ছিলেন তিনি।

ফোর্বসের ওয়েবসাইটে, মুহাম্মদ আজিজ খান ও তার পরিবারের মোট সম্পদের পরিমাণ উল্লেখ করেছে ৮৫ কোটি মার্কিন ডলার। গত বছর তার সম্পত্তির এই পরিমাণ ছিল ৯১ কোটি মার্কিন ডলার।

৬৪ বছর বয়সী আজিজ খান বাংলাদেশে ৩৭ বছরের বেশি সময় ধরে বিদ্যুৎ শিল্পের সঙ্গে যুক্ত রয়েছেন। বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস, রিয়াল এস্টেট, এলএনজিসহ বিভিন্ন সেক্টরে সামিট গ্রুপের ২০টিরও বেশি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এই প্রতিষ্ঠানগুলোতে পাঁচ হাজারের বেশি মানুষ কর্মরত।

সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান হচ্ছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা কর্নেল ফারুক খানের ভাই। ২০০৯-২০১৩ সালে মহাজোট সরকারের পাঁচ বছরে ফারুক খান ছিলেন বাংলাদেশের বাণিজ্য এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী।

ফোর্বস-এর তথ্য অনুযায়ী, সিঙ্গাপুরে সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের সদর দফতরে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর দায়িত্বে রয়েছেন আজিজ খানের মেয়ে আয়েশা আজিজ খান। আজিজ খানের আরেক ভাই জাফর উমেদ খান এ কোম্পানির পরিচালনা পর্ষদে আছেন। প্রথমে ট্রেডিং কোম্পানি হিসেবে যাত্রা শুরু করলেও পরে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের ব্যবসায় এসে দ্রুত উন্নতি করতে থাকে সামিট গ্রুপ। ১৯৯৮ সালে প্রথমবারের মতো সামিটের বিদ্যুৎ কেন্দ্রটি উৎপাদনে যায়। এখন তাদের অন্যতম ব্যবসায়ই হচ্ছে পাওয়ার খাতে। বর্তমানে দেশে সামিটের ১৭টি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। দেশের মোট বিদ্যুৎ চাহিদার ৯ শতাংশের জোগান দিচ্ছে আজিজ খানের সামিট পাওয়ার।

সামিট চেয়ারম্যান আজিজ খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসা প্রশাসনে মাস্টার্স ডিগ্রি অর্জনের পর তিনি নির্মাণ খাতের ব্যবসায় আত্মনিয়োগ করেন। বর্তমানে তিনি সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। তিনি তিন সন্তানের জনক।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য