রোনালদোর চার গোল, পর্তুগালের দাপুটে জয়

ক্রিশ্চিয়ানো রোনালদো মাঠে নামবেন আর গোলের বন্যা হবে না তেমন ম্যাচ খুব কমই আছে। মঙ্গলবার রাতেও ইউরো বাছাই পর্বে আরও একবার দেখা গেল রোনালদো ঝলক, লিথুনিয়ার জালে একাই চার গোল দিলেন সিআর সেভেন!

লিথুনিয়ার মাঠে ‘বি’ গ্রুপের ম্যাচটি ৫-১ গোলের বিশাল ব্যবধানে জিতে নিল রোনালদোর পর্তুগাল। চার ম্যাচে দুই ড্রয়ের পর টানা দুই জয়ে ৮ পয়েন্ট নিয়েও দ্বিতীয় স্থানে আছে ইউরোর বর্তমান শিরোপাধারীরা। ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইউক্রেন।

ম্যাচের সপ্তম মিনিটে স্পট কিক থেকে পর্তুগালকে  এগিয়ে নেন সিআর সেভেন। ডি-বক্সে ডিফেন্ডার পালিওনিসের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।  একটু পরে রোনালদোর শট লক্ষ্যভ্রষ্ট হওয়ায় ব্যবধান দ্বিগুণ হয়নি। ২৮তম মিনিটে সমতায় ফেরে গ্রুপের তলানির দল লিথুনিয়া। কর্নার থেকে ভেসে আসা বলে ভিতোতাসের হেড পোস্টের ভেতরের কানায় লেগে ঢুকে যায় জালে।

প্রথমার্ধের শেষ দিকে একের পর এক আক্রমণ করেও আর গোলের দেখা পায়নি পর্তুগাল। রোনালদো ও ব্রুনো ফার্নান্দেসের শট লক্ষ্যভ্রষ্ট হওয়ার পর উইলিয়াম কারভাহালের হেডও খুঁজে পায়নি ঠিকানা।

৫৭তম মিনিটে বের্নার্দে সিলভা গোলরক্ষক বরাবর শট নিয়ে সুযোগ নষ্ট করার পাঁচ মিনিট পর লিথুনিয়ার জালে ফের বল জড়ান ক্রিশ্চিয়ানো রোনালদো। তার তীব্র গতির শট গোলরক্ষকের গ্লাভসে লেগে জালে জড়ায়।

বের্নার্দের ক্রস থেকে পা ছুঁইয়ে ৬৫তম মিনিটে হ্যাট্রিক পূরণ করেন রোনালদো। জাতীয় দলের হয়ে জুভেন্টাস তারকার এটা অষ্টম হ্যাট্রিক। আর ইউরো বাছাই ও মূলপর্ব মিলিয়ে ৩৪ গোল হলো পাঁচবারের বর্ষসেরা এই তারকার।

৭৬তম মিনিটে আবারও রোনালদোর গোল। এবারও সেই বের্নার্দের ক্রস থেকেই কোনাকুনি শটে নিজের চতুর্থ গোলটি করেন রোনালদো। এই গোলটি দিয়ে পর্তুগালের হয়ে তাঁর গোল সংখ্য হল ৯৩ টি। জাতীয় দলের হয়ে গোল করার তালিকায ৩৪ বছর বয়সি এই ফরযার্ডের সামনে এ্খন আছেন শধু ইরানের আলি দাই (১০৯)।

এরপরই রোনালদোকে তুলে গেদেসকে নামান কোচ ফার্নান্দো সান্তোস। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে কারভাহালের শট দূরের পোস্ট দিয়ে জালে জড়ালে ৫-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম    

মন্তব্য