ইন্দিরা গান্ধী-মার্গারেট থ্যাচারদের টপকে শীর্ষ নেত্রীদের তালিকায় শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ নারী নেতৃত্বের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার প্রধান হিসেবে ভারতের ইন্দ্রিরা গান্ধী, ব্রিটেনের মার্গারেট থ্যাচার ও শ্রীলঙ্কার চন্দ্রিকা কুমারাতুঙ্গার রেকর্ড ভেঙে দিয়ে বিশ্বের শীর্ষ তালিকায় স্থান করে নিয়েছেন বঙ্গবন্ধুকন্য শেখ হাসিনা।

উইকিলিকসের জরিপে বলা হচ্ছে, শেখ হাসিনা বর্তমান বিশ্বের নারী নেতৃত্বের প্রতীক। সোমবার (০৯ সেপ্টেম্বর) সংস্থাটি প্রকাশিত এক জরিপের ফলাফলে এই তথ্য উল্লেখ করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছরের বেশি ক্ষমতায় ছিলেন ইন্দিরা গান্ধী। মার্গারেট থ্যাচার ব্রিটেন শাসন করেছেন ১১ বছর ২০৮ দিন। আর চন্দ্রিকা কুমারাতুঙ্গা শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট দুইভাবে ক্ষমতায় ছিলেন ১১ বছর ৭ দিন।

জরিপের দেওয়া তথ্য মতে, ১৯৯৭ থেকে ২০১৮৭ পর্যন্ত ২০ বছর ১০৫ দিন ক্ষমতায় থেকে রেকর্ডের শীর্ষে অবস্থান করছেন সেন্ট লুসিয়ার গভর্নর জেনারেল ডেম পারলেট লুইজি। তিনি বিশ্বের সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকা নারী। তাঁর পরেই আছেন আইসল্যান্ডের ভিগডিস ফিনবেগডোটিয়ার। তিনি ক্ষমতায় ছিলেন ১৯৮০ থেকে ১৯৯৬ পর্যন্ত প্রায় ১৬ বছর। তবে বিশ্ব রাজনীতিতে এই দুই নেতার তেমন কোন পরিচিতি ছিল না।

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় পরিচালিত দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি দিন ক্ষমতায় আছেন জার্মান চ্যাঞ্চেলর অ্যাঞ্জেলা মেরকেল্ ২০০৫ সাল থেকে অদ্যবধি জার্মানির শীর্ষ পদে আছেন এই নারী।

এদিকে টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো ক্ষমতায় আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। প্রথম মেয়াদে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন তিনি। পরে ২০০৮ সালে বিপুল ভোটে জয়ী হয়ে ফের প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও নিরঙ্কুশ জয় পায় তাঁর দল আওয়ামী লীগ।

এ বছরের ৭ জানুয়ারি চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা। ইতোমধ্যে প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছরের অধিকসময় পার করে ফেলেছেন তিনি। তার শাসনামলে বাংলাদেশের আর্থ-সামাজিক খাতে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। স্বল্পোন্নত দেশে থেকে মধ্যম আয়ের দেশে পরিনত হয়েছে বাংলাদেশ। দেশের মানুষের মাথাপিছু আয় কয়েক বছরের ব্যবধানে ৭০০ ডলার থেকে বেড়ে ১৯০০ ডলার ছাড়িয়েছে। এছাড়া তাঁর সময়েই উৎক্ষেপন করা হয়েছে দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’। নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর মতো বিশাল প্রকল্প বাস্তবায়নের পথে।এছাড়া ভৌত অবকাঠামো খাতে বিপুল উন্নয়ন সাধিত হয়েছে।

এখন বাংলাদেশকে উন্নত দেশের কাতারে পৌঁছে দিতে নিরলস কাজ করে চলেছেন শেখ হাসিনা। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এরই মধ্যে শেখ হাসিনাকে তাঁর কাজের জন্য বিভিন্ন পুরস্কার ও সম্মাননা প্রদান করেছেন।

প্রসঙ্গত; নারী শাসকদের মধ্যে মাত্র চারজন বিশ্ব রাজনীতিতে নিজেদের প্রভাব ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন। তাঁরা হলেন _ ইন্দিরা গান্ধী, মার্গারেট থ্যাচার, অ্যাঞ্জেলা মেরকেল ও শেখ হাসিনা। তাঁরা সবাই নিজ দেশকে সম্ভাবনার নতুন দুয়ারে নিয়ে গেছেন। চতুর্থবার ক্ষমতা গ্রহণ করে শেখ হাসিনা বিশ্বে নিজ কর্মগুণে সুপরিচিত অনন্য নারী শাসকদের বিভিন্ন ক্ষেত্রে ইতোমধ্যে অতিক্রম করে গেছেন। অচিরেই হয়তো সবাইকে ছাড়িয়ে শীর্ষে আরোহন করবেন বঙ্গবন্ধুকন্য শেখ হাসিনা।       

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম    

মন্তব্য