যে বোলারের ভয়ে ব্যাটিং অর্ডার এলোমেলো সাকিবের!

প্রায় ২০ বছর হতে চললো টেস্ট ক্রিকেট খেলছে বাংলাদেশ। এরপরেও সাদা পোশাক আর লাল বল এলেই কেমন যেন শিশুসুলভ আচরণ শুরু হয়ে যায় টাইগারদের। মাত্র দেড় বছর আগে টেস্ট স্টাটাস পাওয়া আফগানিস্তান যখন ঘরের মাঠে এসে নাকানিচুবানি খাওয়াচ্ছে, তখনো বাংলাদেশ দল চালাচ্ছে ব্যাটিং অর্ডারের ‘এক্সপেরিমেন্ট’!

চট্টগ্রাম টেস্টে হার যখন চোখ রাঙাচ্ছে, অধিনায়ক সাকিব আল হাসান তখন সংবাদ সম্মেলনে এসে ব্যাটিং অর্ডার এলোমেলো করার কারণ জানালেন। এক মোহাম্মদ নবীর কারণেই নাকি তাঁর দলের ব্যাটসম্যানদের এমন জায়গা বদল।

সাকিব বলছেন, ‘নবি ভাই বাঁহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে সব সময়ই ভালো করেন। প্রথম ইনিংসে এমনই হয়েছে। তাঁকে আটকানোর জন্য আমরা ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন করেছি। ৪০০ রান তাড়া করার জন্য ভিন্ন কিছু করার পরিকল্পনা ছিল আমাদের। সেই পরিকল্পনাতে মোসাদ্দেককে রাখা হয়। কারণ প্রথম ইনিংসে ও কিন্তু বেশ দারুণ ব্যাটিং করেছে।’

যদিও যার কারণে এতো ওলট-পালট, সেই নবি বাংলাদেশের খোয়া যাওয়া ছয় উইকেটের মধ্যে মাত্র একটি পেয়েছেন। এতে আফসোস নেই সাকিবের। কারণ পরিকল্পনা কাজে লেগে গেলে তখন অন্য আলোচনা হতো বলে মনে করেন তিনি, ‘পরিকল্পনা ভুলও হতে পারে, ঠিকও হতে পারে। মোসাদ্দেক আজ ১০০ করে নট আউট থাকলে সবাই বলত, ওয়াও কী দারুণ সিদ্ধান্ত। যেহেতু পারেনি, তাই বাজে সিদ্ধান্ত।’

আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটে ১৩৬ রানে চতুর্থ দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। জয়ের জন্য শেষ দিন ২৬২ রান করতে হবে সাকিবদের। ব্যাট হাতে ৩৯ রানে অপরাজিত আছেন অধিনায়ক সাকিব এবং তাঁর সঙ্গী সৌম্য সরকার এখনও রানের খাতা খোলেননি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য