গোলাপি বলের টেস্টে যে একাদশ নিয়ে মাঠে নামবে ভারত

কোলকাতার ইডেন গার্ডেনে ঐতিহাসিক দিবারাত্রির টেস্ট ম্যাচে আজ (শুক্রবার) বাংলাদেশের মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত। নিজেদের প্রথম গোলাপি বলের এই টেস্টে অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামবে টিম ইন্ডিয়া। ইনদোরের প্রথম টেস্টে ইনিংস ও ১৩৪ রানের বিশাল ব্যবধানে বাংলাদেশকে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বিরাট কোহলিরা।

দ্বিতীয় ও শেষ তথা ঐতিহাসিক এ ম্যাচ ভারতীয় দল অপরিবর্তিত রাখা হবে বলে ধারণা করা হচ্ছে।

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করা মায়াঙ্ক আগারওয়ালকে ওপেনিংয়ে প্রথম পছন্দ ভারতীয় টিম ম্যানেজমেন্টের। প্রোটিয়াদের বিপক্ষে দেশের মাঠে ব্যাট হাতে রানের ফুলঝুরি ছোটান রোহিত শর্মা। টাইগারদের বিপক্ষে নিজের পয়া ভেন্যু ইডেন গার্ডেন্সের মায়াবী আলোয় তিনি দ্যুতি ছড়াবেন বলে আশা করছেন ক্রিকেটপ্রেমীরা।

হোমগ্রাউন্ডে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেভাবে জ্বলে উঠতে পারেননি চেতশ্বর পূজারা। তবে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে অর্ধশত রান করেন তিনি। দিন-রাতের টেস্টে টিম ইন্ডিয়ার প্রথম একাদশে তার জন্য ব্যাটিংঅর্ডারের তিন নম্বর স্থানটি বাঁধা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পুনে টেস্টে দ্বিশত রান করেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তবে বাংলাদেশের বিপক্ষে ইন্দোরে ব্যর্থ হন তিনি। টাইগারদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে চার নম্বরে ব্যাট করতে নেমে আলো ছড়াবেন ব্যাটিং মায়েস্ত্রো বলে আশা ক্রিকেটপ্রেমীদের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও তৃতীয় টেস্টে নিজের জাত চেনান অজিঙ্কা রাহানে। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টেও ভালো ব্যাট করেন তিনি। ইতিহাস গড়তে যাওয়া ম্যাচে পাঁচে নামবেন এ মিডলঅর্ডার।

দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে উইকেটরক্ষকের গ্লাভস হাতে দারুণ পারফরম করেন ঋদ্ধিমান সাহা। ইডেন তারই ঘরের মাঠ। ব্যাটিংঅর্ডারের ছয়ে দেখা যাবে তাকে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজে ব্যাট ও বল হাতে চমক দেখান রবীন্দ্র জাদেজা। ইডেন গার্ডেন্সে ফরম ধরে রাখতে সফল হবেন বলেই ভারতীয় বিশ্বাস ক্রিকেটপ্রেমীদের। সাতে নামবেন তিনি।

ডি-কক ও রাবাদাদের বিপক্ষে টেস্ট সিরিজে সর্বাধিক ১৫ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টেও দারুণ বোলিং করেন তিনি। আটে নামবেন এ অলরাউন্ডার। আর জাদেজার সঙ্গে স্পিন আক্রমণে যাবেন।

নিজের ডেরায় দক্ষিণ আফ্রিকাকে নাকানিচুবানি খাওয়ান মোহাম্মদ শামি। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ৭ উইকেট নেন তিনি। তাকে এ মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলার ধরা হচ্ছে। একই সঙ্গে ইশান্ত শর্মা ও উমেশ যাদবরা বাংলাদেশের বিপক্ষে দিন-রাতের টেস্টে ভারতের ট্রামকার্ড হতে পারেন। পেস আক্রমণ দাগাবেন এ ত্রয়ী।

ভারতের সম্ভাব্য একাদশ

মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদব।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য