গর্ভবতী মায়েদের ‘বমি’ থেকে মুক্তি পাওয়ার কার্যকরী ৩ উপায়

গর্ভাবস্থায় নারীদের শরীরে নানা সমস্যা দেখা দেয়। সবচেয়ে বেশি যে সমস্যায় ভুগতে শোনা যায় সেটা হচ্ছে বমি। এই সমস্যার কারণে গর্ভবতী মায়েরা ভালোভাবে খেতে পারেন না। কিছু খেলেও বমি হয়ে বেরিয়ে যায়। গর্ভাবস্থার প্রথম তিন মাসে এই সমস্যা বেশি দেখা দেয়। তবে কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলে এই সমস্যা থেকে গর্ভবতী মায়েরা মুক্তি পেতে পারেন। আসুন জেনে নেই__

১) পানি পান করুন

গর্ভাবস্থায় বমির সমস্যা বেশি হলে প্রতি এক ঘন্টা পরপর এক গ্লাস করে পানি পান করুন। এটি বমির সমস্যা কমাতে সাহায্য করবে। পাশাপাশি শরীরের আদ্রতা্ ধরে রাখতেও কাজ করবে। তাই হাতের কাছেই সবসময় এক গ্লাস খাবার পানি রাখুন। ঘুম থেকে ওঠার পর ছোট ছোট চুমুকে পানি পান করুন। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। এটি মেজাজ ভালো রাখবে, হজমও ভালো হবে।

২) আদা

বমি দূর করার একটি চমৎকার ঘরোয়া সমাধান আদা। এটি হজমের জন্যও ভালো। বমি দূর করতে বমি আসলে দ্রুত আদা চিবিয়ে খান। এক চা চামচ মধুর মধ্যে ৫ ফোটা আদার রস দিন, সকালে ঘুম থেকে ওঠার পর ধীরে ধীরে এটি পান করুন। এছাড়া আদা চা-ও খেতে পারেন। বমি চলে যাবে।

৩) লেবু

গর্ভাবস্থায় বমির সমস্যা কমাতে লেবুর জুড়ি নেই। লেবুতে থাকা ভিটামিন-সি গর্ভবতী নারীদের শরীরের জন্যও ভালো। এক গ্লাস পানির মধ্যে লেবুর রস ও মধু দিন। সকাল বেলা ঘুম থেকে উঠে এটি খেয়ে নিন। এছাড়া বমি আসলে লেবুর খোসার গন্ধ শুঁকতে পারেন, বমি চলে যাবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

One thought on “গর্ভবতী মায়েদের ‘বমি’ থেকে মুক্তি পাওয়ার কার্যকরী ৩ উপায়

মন্তব্য