শিক্ষক নিবন্ধনধারীদের সুখবর দিল এনটিআরসিএ

বেসরকারি কলেজ, মাদ্রাসা ও স্কুলে আগামী বছরের শুরুতে তৃতীয় চক্রের শিক্ষক নিয়োগের সুপারিশ করার পরিকল্পনা নিয়ে কাজ করছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী জানুয়ারি মাসের শেষের দিকে শিক্ষক নিয়োগ সুপারিশের আবেদন আহ্বান করে গণবিজ্ঞপ্তি জারি করা হবে। এনটিআরসিএ কর্মকর্তারা সোমবার (১১ নভেম্বর) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে মঙ্গলবার থেকে শুরু হয়েছে ১৫তম শিক্ষক নিবন্ধনের ভাইভা পরীক্ষা। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে এই পরীক্ষা।

পরবর্তী শিক্ষক নিবন্ধনের সুপারিশ সম্পর্কে জানতে চাইলে এনটিআরসিএ চেয়ারম্যান আশফাক হুসেন জানান, ‘আগামী বছরের শুরুতেই পরবর্তী শিক্ষক নিয়োগের সুপারিশ করা হবে। এ লক্ষ্যে জানুয়ারি মাসের শুরুতেই গণবিজ্ঞপ্তি জারি করে প্রার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হবে। সেভাবেই কাজ করছেন এনটিআরসিএ কর্মকর্তারা।’

পরবর্তী শিক্ষক নিয়োগে কোন কোন ব্যাচের নিবন্ধনধারীরা আবেদন করতে পারবেন জানতে চাইলে চেয়ারম্যান বলেন, ‘গত নিয়োগে ১৪তম শিক্ষক নিবন্ধনের প্রার্থীদের সুযোগ দেওয়া হয়েছিল। এবার ১৫তম নিবন্ধনে উত্তীর্ণদের সুযোগ দেওয়া হবে। ১-১৫তম নিবন্ধনধারীরা আবেদন করতে পারবেন। সে লক্ষ্যে এনটিআরসিএ কাজ করছে।’

কতগুলো পদে ৩য় চক্রে শিক্ষক নিয়োগ দেওয়া হবে জানতে চাইলে বলেন, প্রাথমিকভাবে এখন পর্যন্ত প্রায় ১৫ হাজার শূন্য পদের হিসাব পেয়েছি। তবে এ সংখ্যা আরও বাড়বে। পরীক্ষার জন্য যখন শূন্যপদ চাওয়া হয়েছিল তখন অনেকেই তথ্য দেননি। ৩য় চক্রে শিক্ষক নিয়োগের সুপারিশ রতে শূন্য পদের তথ্য সংগ্রহে প্রতিষ্ঠান প্রধানদের ই-রেজিস্ট্রেশন কার্যক্রম চলছে। ই-রেজিস্ট্রেশন সম্পন্ন হলে ই-রিকুইজেশন বা শূন্য পদের সুস্পষ্ট তথ্য সংগ্রহ করা হবে। চলতি বছরেই এসব তথ্য সংগ্রহ করার পরিকল্পনা নিয়েছে এনটিআরসিএ। সম্পূর্ণ ই-রিকুইজেশন প্রক্রিয়া সম্পন্ন হলে কতগুলো পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে সেটা জানানো হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

11 thoughts on “শিক্ষক নিবন্ধনধারীদের সুখবর দিল এনটিআরসিএ

  1. Commentস্যার নব সৃষ্ট পদ ভৌত বিজ্ঞানে কতজন শিক্ষক নিতে পারে

    1. সেটা তো এখন বলা সম্ভব না। ই-রিকুইজেশন সম্পন্ন হলে জানা যাবে

  2. Comment৬ মাস মেয়াদী তথ্যওযোগাযোগ প্রযুক্তির সুপারিশপ্রাপ্ত দের কি কোন সমাধান হবে না।

  3. নিলা আক্তার

    - Edit

    Reply

    Commentশিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করার আগে নিয়োগকৃত শিক্ষকদের বদলি নিয়ম চালু করে নিজ জেলায় বা উপজেলায় নেওয়ার জন্য আবেদন করার সুযোগ দেওয়া হবে কি?হলে বলবেন আমরা বান্দরবন থেকে সুন্দরবন ফিরতে জীবনে একবার হলেও সুযোগ পাবো।আর কত কষ্ট করতে হবে।

  4. Comment২য় নি্ন্ধন পরিক্ষাড উত্তীর্ণ হয়েছি,পারব কি অাবেদন করতে?

  5. মেয়েদের মধ্যে যাদের ৫০% নম্বর আছে, তাদের চাকরি হওয়ার সম্ভাবনা কতটুকু?

    1. এটা বলা মুশকিল। আপনি যে প্রতিষ্ঠানে আবেদন করবেন সেখানে আপনার নম্বর বেশি থাকলেই কেবল চাকরি মিলবে। এটা এনটিআরসিএর কঠিন একটা জুয়া। ভাগ্যে থাকলে ৫০% পাবেন। না থাকলে ৮০% থেকেও পাবেন না।

মন্তব্য