সুপার সাইক্লোন ‘বুলবুল’, বিপদ সংকেত বেড়ে ৭

সুপার সাইক্লোনে রূপ নিয়েছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের যে কোন সময়ে এটি সুন্দরবনের হিরণ পয়েন্ট দিয়ে বাংলাদেশের ভূখন্ডে প্রবেশ করে তাণ্ডব চালাতে পারে বলে ধারণা করছেন আবহাওয়া অধিদপ্তর। ইতোমধ্যে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত ও চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাও অধিদপ্তর।

সুপার সাইক্লোন ‘বুলবুল’ এর প্রভাবে ৫-৭ ফুটের জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে। ‘বুলবুল’ ঝুঁকিতে রয়েছে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও ভোলা।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বঙ্গোপসাগর থেকে উত্তর-পশ্চিম উপকূলের দিকে এগিয়ে আসছে বলে জানিয়েছে আবহাওয়া অধিৱদপ্তর। তাদের মতে, ঘূর্ণিঝড়টি কাল শনিবার মধ্যরাতের দিকে বাংলাদেশের খুলনা, বরিশাল ও সাতক্ষীরা অঞ্চলে আঘাত হানতে পারে।

আবহাওয়া অধিদ্প্তর থেকে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে সাগর উত্তাল হয়ে উঠেছে। ছয় ঘন্টার ব্যবধানে ঘূর্ণিঝড় কেন্দ্রের গতিবেগ ১০ কিলোমিটার বৃদ্ধি পেয়েছে। চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এই সংকেত সময়ের সাথে সাথে আরও বাড়বে।

বর্তমানে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘন্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার, যা দমকা ও ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সময়ের সাথে সাথে আরও তীব্র শক্তিধারণ করছে ঘুর্ণিঝড় ‘বুলবুল’।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য