৩০ সেকেন্ডে মিলবে বেতন-ভাতা, অবসরের একদিন পরেই পেনশন

একের পর এক সুখবর পেয়েই চলেছেন সরকারি চাকরিজীবীরা। এবার ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে মাত্র ৩০ সেকেন্ডে বেতন-ভাতা পেয়ে যাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। এছাড়া অবসর গ্রহণের মাত্র একদিন পরেই পেয়ে যাবেন পেনশনের টাকা।

গতকাল বৃহস্পতিবার জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ভবনে এক অনুষ্ঠানে ইএপটি কার্যক্রমের শুভ উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেযারম্যান ও অতিরিক্ত সচিব মো. রাশিদুল ইসলাম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্মসূচি পরিচালক, সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ কর্মসূচি ও অর্থ বিভাগের (বাজেট-১) অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও অর্থ) ও যুগ্ম সচিব ড. মো. মইনুল হক আনছারী।

ইএফটি পদ্ধতি চালুর ফলে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, গৃহঋণ, পেনশন প্রদানের প্রক্রিয়া সহজ, স্বচ্ছ ও দ্রুত হবে। দূর হবে প্রতিষ্ঠানগুলোর সব ধরণের আর্থিক অনিয়ম-দুর্নীতি।

কর্মকর্তা-কর্মচারীদের ইনক্রিমেন্ট, অর্জিত ছুটি, ভ্রমণ তথ্য, সার্ভিস রেকর্ড আর্থাৎ চাকরিতে যোগদানের পর থেকে সব ধরণের তথ্য ইএফটি ডাটাবেজে সংরক্ষিত থাকবে। এর ফলে মুহূর্তেই মিলবে সকল কর্মকর্তা-কর্মচারীদের পাওনাদিসহ অবসরে যাওয়ার সব তথ্য। এমনকিএ জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের কোন কর্মকর্তা-কর্মচারী অবসরে যাওয়ার একদিআন পরেই পেয়ে যাবে পেনশনের সব অর্থ।

২০১৮ সালের অক্টোবরে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোকে ইএফটি চালু করতে একটি চিঠি দেয় অর্থ মন্ত্রণালয়ের বাজেট অনুবিভাগ। এরপর প্রথ কোন স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ইএফটি চালু করলো। বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডসহ আরও চারটি প্রতিষ্ঠান এ কার্যক্রম শুরু করলেও তারা এখন পর্যন্ত এ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে পারেনি।

অনুষ্ঠানে অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান বলেন, ‘আগামী ৬ মাসের মধ্যে রাষ্ট্রের সকল স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ইএফটি পদ্ধতি চালু করা হবে। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এখন থেকে কেরানি নির্ভর হিসাব ব্যবস্থা থেকে বেরিয়ে প্রযুক্তি নির্ভর হলো। পর্যায়ক্রমে সব প্রতিষ্ঠান হবে।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য