বাংলাদেশে ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’, সতর্ক সংকেত বাড়লো

উত্তর আন্দামান সাগর, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বৃহস্পতি্বার (০৭ নভেম্বর) ভোর ৬টায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর অবস্থান পর্যবেক্ষণ করে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে এই হুঁশিয়ারি সংকেত দেয়া হয়েছে।

আবহাওয়া অফিসের বার্তায় বলা হয়েছে, ধীরে ধীরে শক্তা সঞ্চার করে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এগিয়ে আসছে ভারতের উত্তর ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দিকে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠেছে। দেশের সব সমুদ্রবন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর বলছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি বুধবার রাতে ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব ধরণের মাঝ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে এসব ট্লার ও নৌযানকে গভীর সাগরে বিচরণও নিষেধ করা হয়েছে।

প্রসঙ্গত, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরবর্তী আট দেশের আবহাওয়া দপ্তরের নির্ধারিত তালিকা থেকে ধারাবাহিকভাবে এই অঞ্চলের ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়। ‘বুলবুল’ নামটি পাকিস্তানের দেওয়া।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য