পাকিস্তান সম্পর্কে অজানা ১৫ তথ্য, চমকে যাবেন আপনি!

পাকিস্তান এমন একটি দেশ, যে দেশটির সঙ্গে বাংলাদেশ ও ভারতের রয়েছে রক্তে রাঙানো ইতিহাস। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে নারকীয় তাণ্ডব চালানো দেশটি সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। পাকিস্তান নামটির অর্থ পবিত্র দেশ। চীন, আফগানিস্তান, ইরান এবং ভারতের সীমানা জুড়ে এই দেশটি পৃথিবীর ৩৩তম বৃহত্তম রাষ্ট্র। দেশটির জনসংখ্যা ১৯ কোটির উপরে। তবে মুসলিম প্রধান এই দেশটিতে এমন কিছু অদ্ভুত এবং অজানা তথ্য রয়েছে যেগুলো জানলে আপনারা চমকে যাবেন। তো চলুন জেনে নেওয়া যাক__

১) পাকিস্তানের কোন নাগরিক ইসরাইল যেতে পারবে না। পাকিস্তান সরকার তাদের দেশের কোনো নাগরিককে ইসরাইলে যাওয়ার অনুমতি দেয় না। শুধু তাই নয় ইসরাইল দেশের মুদ্রা পাকিস্তানে ভাঙ্গানোরও কোন ব্যবস্থা নেই। এর পেছনের মূল কারণ, পাকিস্তান ইসরাইলকে কখনোই দেশ হিসেবে স্বীকৃতি দেয়নি। এমনকি পাকিস্তান থেকে দেখানো ম্যাপে ইসরাইল দেশের কোন চিহ্নও আপনি খুঁজে পাবেন না।

২) পাকিস্তান মুসলিম দেশ হিসেবে নিজেদের দাবি করলেও দেশটির করাচি ও লাহোর শহরে রয়েছে বিশ্বের অন্যতম বড় পতিতালয়। যদিও দেশটিতে পতিতাবৃত্তি আইনগতভাবে বৈধ নয়। তবুও দেশটির আনাচে কানাচে পতিতালয়ের ছড়াছড়ি।

৩) নারীদের জন্য অনিরাপদ দেশের তালিকায় পাকিস্তান রয়েছে বিশ্বের তিন নম্বর স্থানে। যেখানে রাশিয়া রয়েছে প্রথম স্থানে, দ্বিতীয় স্থানে রয়েছে মেক্সিকো। পাকিস্তানের নারীদের অবস্থা এমন হয়ে দাঁড়িয়েছে যে, সামাজিক নানা প্রথার মধ্য দিয়ে যেতে যেতে তাঁরা সহিংসতা ও নির্যাতনকে নিজেদের জীবনের একটা অংশ হিসেবে মেনে নিয়েছেন, এমনকি ধর্ষিত হলেও তা মেনে নিচ্ছেন তাঁরা৷ কেননা যাঁরাই আইন আদালতের আশ্রয় নেন, সুবিচারের আশায় তাঁদের বছরের পর বছর অপেক্ষা করতে হয়৷

৪) পাকিস্তানে কোন ব্যক্তির পারমিশন ছাড়া তার মোবাইল ফোনে হাত দিলে ৬ মাসের জেল পর্যন্ত হতে পারে। যে ব্যক্তির মোবাইল তার অজ্ঞাতসারে নেওয়া হয়েছে, সে চাইলে দোষী ব্যক্তির বিরুদ্ধে কেস করতে পারবে। উপযুক্ত প্রমাণ এর উপর নির্ভর করে এই অপরাধে ৬ মাসের জেল পর্যন্ত হতে পারে। এর কারণ হয়তো পাকিস্তানের বেশিরভাগ মানুষ পর্ন সাইটগুলোতে সার্চ করে থাকে, শুনে অবাক হবেন পর্ন ভিডিও সার্চ করা ও দেখায় পাকিস্তান বিশ্বের এক নম্বর স্থানে আছে।

৫) পাকিস্তানের তাদের প্রধানমন্ত্রীকে নিয়ে কেউ মজা-ঠাট্টা করতে পারবে না। আমেরিকা বা ভারতে সেখানকার মানুষজনের সোশ্যাল মিডিয়ায় তাদের প্রধানমন্ত্রীকে নিয়ে হরহামেশাই মজা করতে দেখা যায়, সেখানে এটি একটি স্বাভাবিক ব্যাপার। কিন্তু পাকিস্তানের কেউ যদি তাদের প্রধানমন্ত্রীকে নিয়ে মজা করে এবং প্রমান সহ ধরা পড়ে তাহলে তাকে কঠিন সাজা মুখোমুখি হতে হবে।

৬) পাকিস্তানের আপনাকে পড়াশোনা করতে হলে ট্যাক্স দিতে হবে। শুনতে অবাক লাগলেও সত্যি যে, আপনি যদি পড়াশোনা করেন এবং আপনার পড়াশোনার খরচ যদি দুই লক্ষ টাকার বেশি হয় তাহলে আপনাকে অবশ্যই ট্যাক্স দিতে হবে। সরকারকে দেয়া এই ট্যাক্সের পরিমাণ ৫ শতাংশ। পাকিস্তানের শিক্ষিতের হার মাত্র ৫০ শতাংশ হওয়ার এটি একটি কারণ।

৭) পাকিস্তানের নির্দিষ্ট কিছু আরবি শব্দ ইংরেজি ভাষায় ট্রান্সফার করা যাবে না অর্থাৎ এই শব্দগুলো ইংরেজিতে বলা যাবে না। শব্দগুলোর মধ্যে রয়েছে- আল্লাহ, রাসুল, মসজিদ, নবী এই শব্দগুলো এরমধ্যে অন্যতম। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এটি একটি অপরাধ।

৮) সাধারণত পৃথিবীর সব দেশে এক ধরনের আইন প্রচলিত থাকে কিন্তু পাকিস্তান একমাত্র দেশ যেখানে তিন ধরনের আইন প্রচলিত রয়েছে। এরমধ্যে প্রথমটি হচ্ছে- পাকিস্তানের পেনাল কোড, দ্বিতীয়টি হচ্ছে- শিয়াল এবং তৃতীয়টি হচ্ছে-জিরগা কানুন। এই নিয়মগুলো তাদের প্রদেশ হিসেবে পার্থক্য রয়েছে। সেখানে গ্রামের জন্য এক নিয়ম, আবার শহরের জন্য আলাদা নিয়ম প্রচলিত। পাকিস্তানের কিছু কিছু অঞ্চলে লোকাল মানুষরা এত শক্তিশালী যে, তাদের তৈরি করা আইনের সরকারও হস্তক্ষেপ করতে পারে না।

৯) পাকিস্থানে বিবাহ ছাড়া লিভ টুগেদার করা যাবে না অর্থাৎ পাকিস্তানের কোন মেয়ে তার বয়ফ্রেন্ডের সাথে একই ছাদের নিচে বসবাস করতে পারবে না। এটি পাকিস্তানে একটি ভয়াবহ অপরাধ। যদি কেউ এমন অপরাধে অভিযুক্ত হন তবে তাদের রাষ্ট্রীয় আইন ও সমাজের মাঝে অনেক হেনস্থার শিকার হতে হয়। একসাথে থাকার জন্য অবশ্যই দুজনকে বিয়ে করতে হবে।

১০) পাকিস্তানে আহমেদিয়া সম্প্রদায়ের লোকজনকে স্বীকৃতি দেওয়া হয় না। এই নিয়মটি নিয়ে পাকিস্তানের বেশ বিতর্ক রয়েছে। ১৯৭৪ সালে একটি বিশেষ নিয়মের মাধ্যমে এই আইন জারি করা হয়। শুধু তাই নয়, এই সম্প্রদায়ের কেউ পাসপোর্ট নিতে গেলে সেখানে লেখা থাকে আমি আহমেদিয়া সম্প্রদায়ের লোকদেরকে মুসলমান হিসেবে মনে করি না।

১১) শুনে অবাক হবেন, পাকিস্তানে বিশ্বের চতুর্থ সবচেয়ে বড় ব্রডব্যান্ড ইন্টারনেট সিস্টেম আছে। তবুও দেশটির মাত্র ১১ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে, তাও আবার পর্ন ভিডিও সার্চ করা ও দেখায় পাকিস্তান বিশ্বের এক নম্বর স্থানে আছে।

১২) বিশ্বে যত ক্রিকেট ব্যাট ও ফুটবল ব্যবহৃত হয় তার ৫০ থেকে ৮০ শতাংশই আসে পাকিস্তানের শিয়ালকোট থেকে। পাকিস্তানের শিয়ালকোটের বিভিন্ন ফ্যাক্টরিতে প্রতিবছর চার থেকে ছয় কোটি ফুটবল তৈরি করা হয়ে থাকে।

১৩) যে সর্বনাশা কম্পিউটার ভাইরাস নিয়ে আমরা বিরক্ত ও ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্ত সেই কম্পিউটার ভাইরাস সর্বপ্রথম পাকিস্তানি দুই ভাই আমজাদ ও বাসিত আবিষ্কার করেছিল।

১৪) চিকিৎসা সেবার বেহাল দশা সত্ত্বেও দুনিয়ার সবচেয়ে বড় অ্যাম্বুলেন্স নেটওয়ার্ক রয়েছে এই পাকিস্তানে।

১৫) পাকিস্তানের পবিত্র রমজানের এক মাসে কেউ বাহিরে খাওয়া-দাওয়া করতে পারবে না। বাইরে প্রকাশ্যে খাওয়া-দাওয়া করা এখানে অবৈধ। এই একমাস খাবারের দোকান এবং হোটেলগুলো এখানে বন্ধ থাকে। যদি কেউ মুসলমান না হয়, তাহলেও তাকে এই নিয়মটি মানতে হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য