গর্ভবতী মায়েরা ভুলেও এই ৭টি খাবার খাবেন না

গর্ভাবস্থা একজন নারীর জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি কাল। এ সময়ে ভ্রুনের ভালো বৃদ্ধির জন্য নারীদের স্বাস্থ্যকর খাবার খেতে হয়। তবে কিছু খাবার রয়েছে যেগুলো এই সময়ে একেবারেই মুখে দেওয়া যাবে না। এই খাবারগুলো গর্ভবতী মায়েদের জন্য এতটাই ঝুকিপূর্ণ যে গর্ভপাত পর্যন্ত ঘটে যেতে পারে। বিশেষ করে গর্ভাবস্থার প্রথম চার মাস এসব খাবার একেবারেই এড়িয়ে যাওয়া উচিত। তো চলুন জেনে নেওয়া যাক সেসব খাবার সম্পর্কে__

১) আনারস

আনারস বা আনারসের জুস গর্ভারস্থায় একেবারেই খাওয়া যাবে না। এতে গর্ভপাত হয়ে যেতেপারে। আনারসের মধ্যে রয়েছে ব্রোমেলেইন, যা গর্ভপাতের জন্য দায়ী। তার গর্ভবতী মায়েদের আনারস খাওয়া থেকে বিরত থাকা উচিত।

২) তিলের বীজ

গর্ভবতী নারীদের তিলের বীজ খাওয়া উচিত নয়। এটাও গর্ভপাত ঘটাতে পার। তিলের বীজ মধুর সঙ্গে মিশিয়ে খেলে তাৎক্ষণিক গর্ভপাত হতে পারে। গর্ভবতী মায়েরা তাই এই খাবারটি এড়িয়ে চলবেন।

৩) প্রাণীর কলিজা

কলিজা বেশ স্বাস্থ্যকর ও সুস্বাদু একটি খাবার। অনেকেই এটি খেতে বেশ পছন্দ করেন। এতে ভিটামিন-এ ভরপুর রয়েছে। তবে গর্ভের শিশুর জন্য এটি বেশ ঝুঁকিপূর্ণ একটি খাবার। মাসে এক বা দুইবার খেলে হয়তো বেশি ক্ষতি হবে না, তবে ভ্রুণের স্বাস্থ্যের জন্য এটি এড়িয়ে যাওয়া উত্তম।

৪) অ্যালোভেরা

অ্যালোভেরা চুল, ত্বক এবং হজসের জন্য খুবই কার্যকরি একটি হারবাল উপাদান। তবে গর্ভাবস্থায় অ্যালোভেরার জুস খাওয়া থেকে বিরত থাকতে হবে। এটি গর্ভপাতের কারণ হতে পারে।

৫) পেঁপে

পেঁপে খুবই পুষ্টিকর একটি খাবার। তবে গর্ভবতী মায়েদের জন্য এটি বিপজ্জনক হতে পারে। কাঁচা ও সবুজ পেঁপের মধ্যে এক ধরণের অ্যানজাইম থাকে, যেটি গর্ভপাতের কারণ হতে পারে। বিশেষজ্ঞরা বলেন, পেঁপে পাকলে খাওয়া যাবে। তবে সেটিও গাছপাকা হতে হবে। বর্তমানে বাজারে যেসব পাকা পেঁপে পাওয়া যায় তার অধিকাংশই রাসায়নিক পদার্থ দিয়ে পাকানো হয়। তাই গর্ভবতী মায়েদের পেঁপে খাওয়াই বর্জন করা উচিত।

৬) সজনে

সজনে ডাটায় রয়েছে ভিটামিন, আয়রন ও পটাশিয়াম। এগুলো শরীরের জন্য খুবই ভালো। তবে এতে আলফা সিটোসটেরল নামে এক ধরণের উপাদানও রয়েছে যা গর্ভবতী মায়েদের জন্য খু্বই ক্ষতিকর। এটি গর্ভপাত ঘটাতে পার। তাই গর্ভবতী মায়ের সজনে খাওয়া এড়িয়ে যাওয়া উচিত।

৭) কাঁকড়া

অনেকে কাঁকড়া খেতে পছন্দ করেন। এটা খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর। এতে রয়েছে উচ্চ মাত্রার ক্যালসিয়াম। তবে গর্ভবতী মায়েদের কাঁকড়া খাওয়া একেবারেই উচিত নয়। এটি জরায়ু সংকুচিত করে অভ্যন্তরীণ রক্তপাত ঘটায়। এছাড়া এতে উচ্চমাত্রার কোলেস্টেরল রয়েছে। এটিও গর্ভবতী মায়েদের জন্য খুবই ক্ষতিকর।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য