মসজিদুল আকসায় ঢুকে পড়েছে শত শত ইহুদী

মুসলমানদের পবিত্র মসজিদ জেরুজালেমের আল-আকসায় ঢুকে পড়েছে শত শত কট্টরপন্থী ইহুদী। এদিন ইহুদীদের সুক্কুত উৎসবের দিন ছিল।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল থেকে ইসরাইলি পুলিশের সহায়তায় শত শত দখলদার ইহুদী আল-আকসা মসজিদে প্রবেশ করে বলে ফিলিস্তিনি বার্তা সংস্থার বরাতে জানিয়েছে তুরস্কের আনাদুলু নিউজ এজেন্সি।

ইসলামের অন্যতম এই পবিত্র মসজিদটির দেখভালের দায়িত্বে আছেন জর্ডান পরিচালিত একটি ধর্মীয় ওয়াকফ কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে বলা হয়েছে, সকাল থেকেই ইসরাইলি পুলিশের পাহারায় আল-আকসা মসজিদে প্রবেশ করেন প্রায় পাঁচ শতাধিক কট্টরপন্থী ইহুদী দখলদার। বুধবারও আল আকসায় আরও প্রায় নয় শতাধিক ইহুদী প্রবেশ করেছিল। সব মিলিয়ে মুসলমানদের তৃতীয় পবিত্র এই মসজিদটি এখন কট্টর ইহুদীদের দখলে চলে গেছে। তাদের পাহারা দিচ্ছি শত শত ইসরাইলি পুলিশ। মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীর পরে মুসলিমদের তৃতীয় পবিত্রতম স্থান এই আল-আকসা মসজিদ।

ইহুদীদের সপ্তাহব্যাপী উৎসব হচ্ছে সুক্কুত। রোববার সন্ধ্যায় এই উৎসব শুরু হয়েছে। চলবে পরবর্তী এক সপ্তাহ ধরে। মুসলমানদের তৃতীয় পবিত্র এই মসজিদকে ইহুদীরা তাদের টেম্পল মাউন্ট বলে দাবি করে থাকে। তাদের মতে প্রাচীন আমলে এখানে ইহুদীদের দুটি মন্দির ছিল।

১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধে ইসরাইল পূর্ব জেরিউজালেম দখল করে নেয়। আর ১৯৮০ সালৈ পুরো জেরুজা্লেম শহরটি নিজেদের অধিকারে নিয়ে নেয়। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় এখনও তার স্বীকৃতি দেয়নি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

One thought on “মসজিদুল আকসায় ঢুকে পড়েছে শত শত ইহুদী

মন্তব্য