ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে’ ছুঁড়ে ফেললেন এরদোগান

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিঠি ছিড়ে ডাস্টবিনে ছুঁড়ে ফেলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারের আহ্বান জানিয়ে এরদোগানকে এই চিঠি লিখেছিলেন ট্রাম্প। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে এই তথ্য জানানো হয়েছে।

গত ৯ অক্টোবর এরদোগানকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ওই চিঠিটি লিখেছিলেন। এরদোগানের উদ্দেশ্যে ট্রাম্প চিঠিতে লেখেন, ‘কঠোর হতে চেষ্টা করবেন না। বোকামি করবেন না। চলুন চুক্তি করি। হাজার হাজার মানুষ হত্যার দায়িত্ব আপনি নিতে পারেন না্।’

চিঠিতে ট্রাম্প আরও বলেন, ‘ ইতিহাস আপনার পক্ষে যাবে যদি আপনি মানবিক দৃষ্টিতে সমস্যার সমাধান করেন। নতুবা আপনাকে শয়তান হিসেবে দেখা হবে। আমিও তুরস্কের অর্থনীতি ধ্বংসের দায়িত্ব নিতে চাই না। কিন্তু তা করতে আমাকে বাধ্য করতে পারেন আপনি।’

তুরস্কের প্রেসিডেন্টের দপ্তরের বরাতে বিবিসি জানায়, তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ট্রাম্পের লেখা চিঠি পেয়েছেন এবং তা প্রত্যাখ্যান করে ডাস্টবিনে ছুঁড়ে ফেলেছেন।

প্রসঙ্গত, সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে সেফ জোন তৈরি করতে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে সেনা অভিযান চালাচ্ছে তুরস্ক। এই অভিযানকে কেন্দ্র করে মুখোমুখি অবস্থানে রয়েছে সিরিয়া ও তুর্কি সেনাবাহিনী। ভয়াবহ রক্ত ক্ষয়ের আশঙ্কা করছেন আন্তর্জাতিক সম্প্রদায়। ডযুক্তরাষ্ট্র প্রথমে তুরস্কের এই অভিযানের ব্যাপারে নীরব থেকে সম্মতি দিয়েছিল। তবে তীব্র সমালোচনার মুখে প্রেসিডেন্ট ট্রাম্প এখন আবার তুরস্কের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপের ঘোষণা দিয়েছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য