নিষেধাজ্ঞা নেই, জিম্বাবুয়ে ক্রিকেটে আজ খুশির দিন

প্রায় চার মাস নিষিদ্ধ থাকার পর অবশেষে আইসিসির সদস্যপদ ফিরে পেল জিম্বাবুয়ে। সোমবার (১৪ অক্টোবর) দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির বার্ষিক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ক্রিকেট বোর্ডের ওপর সরকারের হস্তক্ষেপের অভিযোগে গত জুলাইতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে জিম্বাবুয়েকে সাময়িক নিষিদ্ধ করে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর, প্রধান নির্বাহী কর্মকর্তা মেনু সওহনি, জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান তাভেঙ্গওয়া মুকুহলানি, জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রী কেরস্টি কোভেন্ট্রির সঙ্গে বৈঠকের পর সদস্যপদ ফিরিয়ে দেওয়া হয়।

নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ফলে আগামী জানুয়ারিতে অনুষ্ঠিতব্য আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিতে জিম্বাবুয়ের সামনে আর কোন বাঁধা রইলো না। এছাড়া ২০২০ সাল থেকে শুরু হতে যাওয়া আইসিসি সুপার লিগেও খেলতে পারবে জিম্বাবুয়ে।

আইসিসির এক বিবৃতিতে চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেছেন, ‘জিম্বাবুয়ে ক্রিকেটকে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দেয়ায় আমি জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রীকে ধন্যবাদ জানাই। তিনি আইসিসির শর্তগুলো নিঃশর্তভাবে মেনে নিয়েছেন। জিম্বাবুয়ের ক্রিকেটকে জনপ্রিয় করতে আইসিসির সর্বোচ্চ চেষ্টা থাকবে। ক্রিকেটের জন্য তাদের ইচ্ছা এবং আগ্রহ খুবই পরিস্কার। তারা দেশটির ক্রিকেটকে এগিয়ে নিতে চান।’

চলতি বছরের জুলাই মাসে ক্রিকেট বোর্ডে সরকারের হস্তক্ষেপের অভিযোগে জিম্বাবুয়ের সদস্যপদ বাতিল করা হয়। আইসিসির নির্দেশ অনুসারে নির্বাচিত প্রতিনিধিদের দিয়ে বোর্ড গঠন করায় আবার সদস্যপদ ফিরিয়ে দেওয়া হল।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য