যে ৩০ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে বিপদে পড়তে পারেন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিশেষ সতর্কতা জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ৩০টি বেসরকারি বিশ্বিদ্যালয়ের নাম উল্লেখ করে ইউজিসির ওয়েবসাইটে এই সতর্কতা জারি করা হয়েছে।

ইউজিসির ওয়েবসাইটে যে ৩০টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সতর্কতা জারি করা হয়েছে সেগুলোর কোনটার কী সমস্যা, কোন বিশ্ববিদ্যায়ে ভর্তি হলে কোন ধরণের জটিলতার মুখে পড়তে হবে সে বিষয়ে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

এরপরও কোন শিক্ষার্থী যদি এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন তাহলে তার দায় সংশ্লিষ্ট শিক্ষার্থীকেই বহন করতে হবে।

দেশেএখনও পর্যন্ত বিদেশি কোন বিশ্ববিদ্যালয়ের শাখা, ক্যাম্পাস কিংবা স্টাডি সেন্টার স্থাপনের অনুমতি শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া হয়নি জানিয়ে এসব অনুমোদনহীন প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভর্তি না হতে সতর্ক করেছে ইউজিসি।

এরপরও যদি কোন শিক্ষার্থী এসব অনুমোদনহীন বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানে ভর্তি হয় তাহলে তার দায়-দায়িত্ব শিক্ষা মন্ত্রণালয় বা ইউজিসি নেবে না। কাজেই বেসরকারি বিশ্বিদ্যালয়ে ভর্তি হতে চাইলে কেবলমাত্র সরকার অনুমোদিত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। অন্যথায় ভবিষ্যতে বড় ধরণের জটিলতায় পড়তে হবে।

যে ৩০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে সতর্কতা জারি করেছে ইউজিসি

ইবাইস ইউনিভার্সিটি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি, দি ইউনিভার্সিটি অব কুমিল্লা, সাউদার্ন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া, ওয়াল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, ইস্টার্ন ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, এনপিআই ইউনিভার্সিটি অব বাংলাদেশ, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটিঅব ক্রিয়েটিভ টেকনোলজি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কুমিল্লা ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়, সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, জেড এইচ শিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়, বরিশাল ট্রাস্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়ীয়া,রূপায়ন এ কে এম শামছুজ্জোহা বিশ্ববিদ্যালয়, জেড এন আর এফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেস, রাজশাহী আহছানিয়া মিশন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহ মখদুম ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি, কুইন্স ইউনিভার্সিটি, গণ বিশ্ববিদ্যালয় এবং দারুল ইহসান বিশ্ববিদ্যালয়।

ইউজিসির সতর্কবার্তাটা এই লিংকে ক্লিক করে দেখে নিন

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য