আজ রাতে জার্মানি-আর্জেন্টিনা মহারণ, যেসব চ্যানেলে দেখা যাবে

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে মারিও গোটসের শেষ মুহুর্তের গোলে স্বপ্ন ভঙ্গ হয় মেসির আর্জেন্টিনার। স্বপ্ন ভঙ্গের সেই স্মৃতি আজও তাড়া করে ফেরে আর্জেন্টিনা ভক্তদের। জার্মানির মুখোমুখি হওয়া মানেই যেন আর্জেন্টিনার বিদায়। সাম্প্রতিক সময়ে ফুটবলে যেন এটাই প্রথা হয়ে দাঁড়িয়েছে।

আজ আবারও সেই জার্মানির মুখোমুখি আলবিসেলেস্তিরা। বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে ১টায় বুরুশিয়া ডর্টমুণ্ডের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে জার্মানির আতিথেয়তা নেবে আর্জেন্টিনা। দুই ফুটবল পরাশক্তির এই মহারণ সরাসরি সম্প্রচার করবে সনি টেন-২, সনি টেন-২ এইচডি ও সনি লাইভ।

সবভাবতই পরাজয়ের বৃত্ত ভাঙতে মরিয়া আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। তবে এ ম্যাচে তিনি পাচ্ছেন না দলের প্রাণ ভোমরা লিওনেল মেসিকে। আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধ আছেন ছোট জাদুকর। খেলবেন না সার্জিও আগুয়েরো ও অ্যাঙ্গেল ডি মারিয়া। এ ম্যাচে দেখা যাবে তারুণ্য নির্ভর আর্জেন্টিনাকে। দলটির নেতৃত্ব দেবেন পাওলো দিবালা।

স্বাগতিক জার্মানির অবস্থাও প্রায় একই। রাশিয়া বিশ্বকাপে ভরাডুবির পর দলে এসেছে একাধিক পরিবর্তন। নেই তারকা মিডফিল্ডার টনি ক্রুজ, লেরয় সানে ও নিওন গেরেৎস্কা। দলের বাইরে চলে গেছেন ডিফেন্ডার আন্তেনিও রুদিগার, মাথিয়াস গিন্তার ও ফরোয়ার্ড টিমো ভার্নার। একঝাঁক তরুণ নিয়ে দল সাজিয়েছেন কোচ জোয়াকিম লো।

এখন পর্যন্ত মোট ২২ বার মুখোমুখি হয়েছে জার্মানি-আর্জেন্টিনা। এরমধ্যে ১০টি ম্যাচে জিতেছে আর্জেন্টিনা। আর বিপরিতে জার্মানির জয় ৮টি। ৪টি ম্যাচ ড্র। তবে সাম্প্রতিক সময়ে জার্মানির মুখোমুখি হওয়া মানেই যেন আর্জেন্টিনার পরাজয়।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

আগুস্তিন মার্চেসিন, হুয়ান ফেইথ, নিকোলাস ওটমেন্ডি, মার্কোস রোহো, নিকোলাস তাগলিয়াফিকো, লেয়ান্দ্রে পারদেস, রবার্তো পেরেইরা, রদ্রিগো দে পল, আনহেল কোররেয়া, লাউতারো মার্টিনেজ ও পাওলো দিবালা।

জার্মানির সম্ভাব্য একাদশ

মার্ক আন্দ্রে টের স্টেগান, লোকাস ক্লোস্টেরম্যান, নিকোলাস সুলে, ইয়োনাথান টাহ, মার্সেল হ্যালস্টেনবার্গ, ইকাই গ্রন্দোগান, জশোয়া কিমিচ, নেবরি, মার্কো রিউস, ইউলিয়ান ব্রান্ট ও কাই হাভেরৎজ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

মন্তব্য