আপডেট : ১২ মার্চ, ২০২০ ১৩:২২

1.q7+6=13 সূত্রের ব্যাখ্যা দিলেন মুফতি ইব্রাহীম

অনলাইন ডেস্ক
1.q7+6=13 সূত্রের ব্যাখ্যা দিলেন মুফতি ইব্রাহীম

ইসলামী বক্তা মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহীম সোশ্যাল মিডিয়ায় করোনাভাইরাস সম্পর্কে বক্তব্য দিয়ে তৈরি কিওরেছেন নানামুখী বিতর্ক।

তিনি দাবি করেছেন করোনাভাইরাসের ভ্যাকসিন আবিস্কারের সূত্রও তিনি জানেন, কিন্তু বলবেন না। তিনি শুধু সূত্রটি বলেন- 1.q7+6=13। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় ট্রোল হতে শুরু করে।

যোগাযোগ করা হয় মুফতি ইব্রাহীমের সঙ্গে। তিনি গণমাধ্যমের কাছে সেই সূত্র সম্পর্কে মুখ খুলেছেন।1.q7+6=13 এই সূত্রের অর্থ সম্পর্কে মুফতি ইব্রাহীম বলেন, এইটা একটা জটিল বিষয়। এইটার আলোকে ও (মামুন) চেষ্টা করতেছে কোনো ভ্যাকসিন আবিস্কার করা যায় কি না। 1 মানে আল্লাহ এক।

এক আল্লাহর প্রতি ফেইথ থাকতে হবে। ফেইথ যদি না থাকে ঈমান যদি না থাকে তাহলে কোনো কিছুই কাজে আসবে না। অর্থাৎ সৃষ্টিকর্তার প্রতি অবিচল থাকতে হবে। qমানে কোরআন। q7 হলো কোরআনের সুরা ফাতিহার ৭টি আয়াত। এই ৭ টি আয়াত তো এম্নিই শেফা, ৭ বার সুরা ফাতিহা পড়লে যেকোনো রোগব্যাধি থেকে এম্নিতেই মুক্তি আসে।

এইটা বিশাল একটা সূত্র। এর অনেক ব্যাখ্যা আছে। আমাকে সে (মামুন) যে কথাগুলো বলেছে তা প্রত্যেকটি সায়েন্টিক বলে মনে হয়েছে। আমরা তো ওষুধ কম্পানিও না, সেইটা বানানোর মতো ক্ষমতাও নাই। সে যদি পারে ব্যক্তিগতভাবে তাহলে উপকার করার চেষ্টা করবে, এই আরকি…।

মুফতি ইব্রাহীম বিভিন্ন টেলিভিশনের ইসলামী বক্তা হিসেবে পরিচিত ছিলেন। ওয়াজ মাহফিলেও তিনি বক্তব্য দিচ্ছেন। ইয়াত বেশকিছু বক্তব্যের ভিডিও ক্লিপস সোশ্যাল মিডিওয়ায় ছড়িয়ে পড়েছে। শুরু হয় আলোচনা, সমালোচনা।

এরই প্রেক্ষিতে মুফতি মুহাম্মদ ইব্রাহীমের সঙ্গে যোগাযোগ করে। তিনি তার সবচেয়ে ছড়িয়ে পড়া ভিডিও সম্পর্কেও মুখ খোলেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/ধ্রুব  

উপরে