আপডেট : ৮ মে, ২০১৭ ১১:২৮

মালয়েশিয়ায় প্রশিক্ষিত নার্সদের চাহিদা বিশ্বব্যাপী

অনলাইন ডেস্ক
মালয়েশিয়ায় প্রশিক্ষিত নার্সদের চাহিদা বিশ্বব্যাপী

‘প্রচুর পরিমানে নার্স থাকা সত্বেও দেশে এবং দেশের বাহিরে এখনো মালেশিয়ায় প্রশিক্ষিত নার্সদের চাহিদা রয়েছে’ এভাবেই মালয়েশিয়ায় প্রশিক্ষিত নার্সদের নিয়ে বললেন মালয়েশিয়ার সাবেক প্রধান নার্স বিবি ফ্লোরিনা আবদুল্লাহ।

বর্তমানে লিংকন ইউনিভার্সিটি কলেজের প্রো-চ্যান্সেলর দাতু বিবি ফ্লোরিনা আবদুল্লাহ একটি সাক্ষাতকারে মালয়েশিয়ান পত্রিকা এফটিএম কে বলেন, বর্তমান সময়ে ক্রমর্বধমান জনসংখ্যার সাথে পাল্লা দিয়ে উন্নত দেশগুলোতে নার্সের চাহিদা বেড়েই চলেছে। তাই এই সময়টা নার্সদের জন্যে সারা বিশ্বে পৃথক হয়ে ছড়িয়ে পরে সর্বত্র কাজ করার উপযুক্ত সময়।

একটা সময় মানুষেরা ধারনা করত যে, নার্সিং পেশোর জন্যে খুব কম সংখ্যক কলেজই অফার করে এবং এখানে যারা লেখাপড়া করে তাদের চাকুরী পেতে অনেক সমস্যা হয় এবং বেশীর ভাগ সময়ই নার্সরা ভাল চাকুরি পান না, বেকার থাকতে হয়।

কিন্তু নার্সদের এই পরিস্থিতি চাকুরির সল্পতার জন্য সরকারি চাকুরির ব্যাপক চাহিদা অথবা সুরক্ষিত জায়গায় চাকুরি পাবার অধিক প্রবনতাই নার্সদের বেকারহীনতার জন্যে দায়ী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নার্সিং বিভাগের সাবেক পরিচালক বিবি আরো বলেন, সারা বিশ্বে মালয়েশিয়ায় প্রশিক্ষিত নার্সদের  প্রচুর চাহিদার কারনে টেকসই ক্যারিয়ারের জন্য তরুণদের নাসিং পেশায় আসা উচিত।

এই বিষয়ে তিনি বলেন, “এখানকার নার্সদের সমগ্র বিশ্বে প্রচুর চাহিদা রয়েছে এবং তারা প্রায় সকল দেশেই ব্যপকভাবে গ্রহনযোগ্যতা পায়।”

“উপসাগরীয় দেশেগুলোতে আমাদের প্রায় তিন হাজারের অধিক নার্স রয়েছে। এদের মধ্যে অনেকেই লিংকন ইউনিভার্সিটি কলেজ থেকে শুধুমাত্র ডিপ্লোমা করে একেবারে অভিজ্ঞতাহীন অবস্থায় সিঙ্গাপুরে কাজ করেন এবং মাসে প্রায় ৩০০০ সিঙ্গাপুরী ডলার আয় করেন। এছাড়া একেবারে নতুন স্নাতক করা নার্সরাও সরকারি বা বেসরকারি সেক্টরে শুরুতেই মাসে ২০০০ সিঙ্গাপুরী ডলার আয় করতে পারেন।” এভাবেই বলছিলেন বিবি।

তিনি আরো বলেন, মালয়েশিয়াতে নার্স এবং জনসংখ্যার অনুপাত ১:৩০০। যেখানে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এর সুপারিশ হল ১:২০০। পর্যটন ক্ষেত্রের ব্যাপক প্রসারের জন্যে চিকিৎসায়ও প্রচুর নার্সের প্রয়োজন হয়। এই জন্যেও এখানে নার্সের চাহিদা দিনে দিনে বাড়ছে।

চাই ইংরেজির উপর  দক্ষতা:

বিবি ফ্লোরিনা বলেন, যদি কোন নার্স বিদেশে গিয়ে কাজ করতে চান তবে সেখানে অনেক কাজের সুযোগ রয়েছে। এই সুযোগটা কাজে লাগানোর জন্যে একজন নার্সকে শুধুমাত্র একটি ভাষার উপর নির্ভরতা কমিয়ে বিভিন্ন ভাষাতে দক্ষতা অর্জনের জন্যে চেষ্টা করতে হবে। বিশেষ করে ইংরেজিতে বিশেষ পারদর্শিতা খুবই প্রয়োজন।

তিনি আরো বলেন যে, অস্ট্রেলিয়ার মতো দেশ অন্য দেশ থেকে নার্স নেবার সময় ইন্টারনাশনাল ইংলিশ লাংগুয়েজ টেস্টিং সিস্টেম (IELTS) এ ৭.৫ স্কোর প্রত্যাশা করে।

লিংকন ইউনিভার্সিটি কলেজে, আমার নার্সদের বিভিন্ন ধরনের ইংলিশ কোর্সের ব্যবস্থা করে থাকি যার ফলে কোন নার্স চাইলেই উপসাগরীয় দেশগুলোতে কিংবা জাপান বা ইউরোপের বিভিন্ন দেশে যেতে পারবেন এবং এক্ষেত্রে ইংলিশ শেখাটা তাদের জন্যে বিশেষ উপকারে আসবে।

দিনে দিনে সারা বিশ্বে ক্রমর্বধমান জনসংখ্যার জন্য আরো অনেক বেশী দক্ষ নার্সের চাহিদা বেড়েই চলেছে। আর এটাই এখন তাই একটা ভাল ক্যারিয়ার নির্বাচন করবার উপযুক্ত সময়। 

২০০২ সালে প্রতিষ্ঠার পরে লিংকন ইউনিভার্সিটি কলেজ প্রায় আশি ধরনের সার্টিফিকেট, ফাউন্ডেশন, ডিপ্লোমা, ডিগ্রি, মাস্টার্স এবং ডক্টরেট কোর্সের অফার করে থাকে। আরো অধিক তথ্যের জন্যে লিংকন ইউনিভার্সিটি কলেজের ওয়েব পেজ ভিজিট করুন:www.lincoln.edu.my .

উপরে