আপডেট : ২৭ মে, ২০২০ ১৪:৫১

আগামীকাল জানা যাবে লকডাউন বাড়ছে কিনা

অনলাইন ডেস্ক
আগামীকাল জানা যাবে লকডাউন বাড়ছে কিনা

করোনা মহামারীর মধ্যে লকডাউনের মেয়াদ ৩০ মে’র পর আরও বাড়বে কিনা, তা জানা যাবে আগামীকাল বৃহস্পতিবার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার সঙ্গে আলাপ-আলোচনা করে লকডাউন নিয়ে সিদ্ধান্ত জানাবেন বলে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুণ জানিয়েছেন।

বুধবার তিনি বলেন, যেহেতু (লকডাউনের) সময় শেষ হয়ে যাচ্ছে, আগামীকাল হয় তো একটা সিদ্ধান্ত আসতে পারে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এখনও কোনো নির্দেশনা পাইনি। তবে আগামীকাল নির্দেশনা পাব বলে আশা করছি।

আগের ছুটির ধারাবাহিকতায় গত ১৪ মে এক আদেশে ১৭ থেকে ২৮ মে পর্যন্ত নতুন করে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। ২১ মে শবে কদর, ২২, ২৩, ২৯ ও ৩০ মের সাপ্তাহিক ছুটি এবং ২৪, ২৫ ও ২৬ মে ঈদুল ফিতরের সরকারি ছুটিও এর অন্তর্ভুক্ত করা হয়।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সরকার প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব অফিস-আদালত বন্ধ ঘোষণা করে। সেই সঙ্গে সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা জারি হয়।

এরপর সেই ছুটির মেয়াদ কয়েক দফায় বাড়িয়ে ৩০ মে পর্যন্ত করা হয়। তবে এর মধ্যে কিছু বিধি-নিষেধ তুলে দেয়া হয়। তাতে লকডাউন এবং ঘরের বাইরে শারীরিক দূরত্ব বজায় রেখে চলাফেরার নিয়ম অনেকটাই কার্যকারিতা হারায়।

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার ১৭ মার্চ থেকেই বন্ধ রাখা হয়েছে। ১ এপ্রিল থেকে নির্ধারিত এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত হয়ে গেছে করোনাভাইরাস মহামারীর কারণে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে