আপডেট : ৬ মে, ২০২০ ১৭:৩৪

করোনার চিকিৎসায় দেশে প্রথম প্লাজমা থেরাপি প্রয়োগ

অনলাইন ডেস্ক
করোনার চিকিৎসায় দেশে প্রথম প্লাজমা থেরাপি প্রয়োগ

করোনাভাইরাস বা কোভিড-১৯-এর চিকিৎসায় দেশে প্রথমবার প্রয়োগ করা হলো কনভালসেন্ট প্লাজমা থেরাপি। এভারকেয়ার হসপিটাল ঢাকা প্রথম একজনরোগীর দেহে এই থেরাপি প্রয়োগ করলো। প্লাজমা থেরাপি আশা জাগানো রিসার্চ ট্রিটমেন্ট। এই থেরাপি সাম্প্রতিক সময়ে উন্নত বিশ্বের অনেক দেশে সফলভাবে প্রয়োগ হচ্ছে।

এভারকেয়ার হসপিটাল ঢাকা’র হেমাটোলজি অ্যান্ড স্টেম সেল ট্রান্সপ্লান্ট বিভাগের কোঅর্ডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, কোভিড-১৯-এ আক্রান্ত সিরিয়াস রোগীদের আইসিইউ-তে নেওয়া হচ্ছে এবং ভেন্টিলেটরসহ আরও অনেক সাপোর্ট সিস্টেমের প্রয়োজন হচ্ছে। নিয়মিত অন্যান্য চিকিৎসার পাশাপাশি কোভিড-১৯-এর সাথে লড়াইয়ের জন্য বিশ্বজুড়ে চলছে হাজারো গবেষণা; যার মধ্যে অন্যতম কার্যকরী একটি ট্রিটমেন্ট হচ্ছে প্লাজমা কনভালসেন্ট থেরাপি।

তিনি আরও বলেন, করোনায় আক্রান্ত রোগীদের ৯৭-৯৮ শতাংশ সুস্থ হয়ে যান কারণ তাদের শরীরে ভাইরাস প্রতিরোধক এন্টিবডি তৈরি হয়ে যায় যা রক্তের প্লাজমায় থাকে। করোনা থেকে সুস্থ রোগীর দেহ থেকে প্লাজমা সংগ্রহ করে গুরুতর আক্রান্ত অন্য রোগীর দেহে সঞ্চালনের মাধ্যমে তাদের বহুলংশকেই সারিয়ে তোলা সম্ভব হবে। এই ট্রিটমেন্টের সম্ভাবনা ব্যাপক এবং ট্রিটমেন্টের পর রোগী পর্যবেক্ষণে আছেন বলে ডা. সালেহ জানান।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে