আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০২০ ১১:০৭

'কষ্ট' বাড়ছে প্রাথমিক সহকারি শিক্ষকদের

অনলাইন ডেস্ক
'কষ্ট' বাড়ছে প্রাথমিক সহকারি শিক্ষকদের

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২ বছর মেয়াদি প্রাক-প্রাথমিক স্তর চালু করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রথম দিকে এসব শিক্ষার্থীদের ক্লাস নিতে হবে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন গণমাধ্যমকে বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক স্তর চালু করা হবে। প্রাক-প্রাথমিক স্তর চালু করতে আমরা একটি প্রস্তাব তৈরি করেছি। সেটি চলতি (ফ্রেব্রুয়ারি) মাসের মধ্যে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে।

‘প্রধানমন্ত্রীর অনুমোদনের পর পাইলটিং হিসেবে দেশের ৫০০০ বিদ্যালয়ে এটি চালু করা হবে। যেসব বিদ্যালয়ে অনুকূল অবকাঠামো রয়েছে সেখানে এটি চালু করা হবে। এ জন্য দেশের সকল বিদ্যালয়ের ২ জন করে শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। পাইলটিং শেষে পর্যায়ক্রমে দেশের সকল বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক স্তর খোলা হবে।’

সচিব আরও বলেন, প্রাক-প্রাথমিক স্তরের জন্য সারাদেশে ২৬ হাজারের বেশি শিক্ষকের পদ সৃজন প্রক্রিয়াধীন রয়েছে। এ কার্যক্রম সম্পন্ন হলে পর্যায়ক্রমে সারা দেশের ৬৫ হাজারের বেশি বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষক নিয়োগ দেয়া হবে। তার আগে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা প্রাক-প্রাথমিক স্তরে ক্লাস নেবেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে