আপডেট : ৬ মে, ২০১৯ ১০:১২

পদ্মা সেতুতে ১২তম স্প্যান বসছে আজ

অনলাইন ডেস্ক
পদ্মা সেতুতে ১২তম স্প্যান বসছে আজ

শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তে পদ্মা সেতুতে ১২তম স্প্যান বসছে আজ সোমবার। ২০ ও ২১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানোর মাধ্যমে সেতুর এক হাজার ৮০০ মিটার দৃশ্যমান হবে। পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী আব্দুল কাদের মুরাদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সোমবার সকাল সাড়ে ৮টার দিকে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে করে স্প্যানটি রওনা হয়েছে। দুপুরের দিকে স্প্যানটি সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর বসতে পরে।

এর আগে, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান, ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান, ২০১৯ সালের ২৩ জানুয়ারি ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ষষ্ঠ স্প্যান ও ২০ ফেব্রুয়ারি ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর সপ্তম স্প্যান, মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর পিলারের ওপর অষ্টম স্প্যান, জাজিরা প্রান্তে ২১ মার্চ ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর নবম স্প্যান, ১০ এপ্রিল ১৩ ও ১৪ নম্বর পিলারের ওপর দশম স্প্যান, সবশেষ গত ২৩ এপ্রিল ৩৩ ও ৩৪ নম্বর পিলারের উপর একাদশ স্প্যানটি বসানো হয়।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতুতে মোট ২৯৪টি পাইল আছে, যার মধ্যে নদীতে আছে ২৬২টি। ২৯৪টি পাইলে মোট পিলার ৪২টি। পিলারগুলোতে মোট স্প্যান বসবে ৪১টি।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে