আপডেট : ৯ মার্চ, ২০১৭ ১৬:১০

বিশ্বের ধনকুবেরদের তালিকায় সালমান এফ রহমান

অনলাইন ডেস্ক
বিশ্বের ধনকুবেরদের তালিকায় সালমান এফ রহমান

প্রথমবারের মতো কোনও বাংলাদেশি হিসেবে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় জায়গা করে নিয়েছেন বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান। বেইজিংভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হুরুন গ্লোবাল-এর ওই তালিকার ২২৫৭ জন ধনকুবেরের মধ্যে তিনি রয়েছেন ১৬৮৫ নম্বরে। প্রকাশিত তালিকা অনুযায়ী, সালমান এফ রহমানের সম্পদের পরিমাণ ১৩০ কোটি ডলার।

উল্লেখ্য, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো)-র যাত্রা শুরু ১৯৭২ সালে। প্রতিষ্ঠাতা সালমান এফ রহমান বর্তমানে বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। আশির দশকে ঔষধ শিল্পে বেসরকারি বিনিয়োগের সুযোগ সৃষ্টির পর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসে বিনিয়োগ শুরু করে। পরে টেক্সটাইলস খাতেও আসে সাফল্য।
৯০-এর দশকে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি সালমান এফ রহমান রাজনীতিতে সক্রিয় হন। তিনি বর্তমানে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।
মঙ্গলবার প্রকাশিত হুরুন গ্লোবাল-এর ওই তালিকায় স্থান পেয়েছেন ৬৮টি দেশের শীর্ষ ধনী ব্যক্তিরা। তালিকার শীর্ষ তিনজনই যুক্তরাষ্ট্রের। মাইক্রোসফটের প্রধান বিল গেটস এ বছরও বিশ্বের সবচেয়ে ধনী হিসেবে তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন। তার সম্পদের পরিমাণ আট হাজার ১০০ কোটি ডলার বলে তালিকায় উল্লেখ করা হয়েছে। 
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রয়েছেন ওই তালিকায়। তার অবস্থান ৩৯৫ নম্বরে। ট্রাম্পের সম্পদের পরিমাণ ৪৫০ কোটি ডলার বলে ওই তালিকায় উল্লেখ করা হয়েছে।  

হুরুন গ্লোবাল রিচ লিস্ট ২০১৭ অনুযায়ী, ধনী দেশের তালিকায় শীর্ষ ২০-এর মধ্যে জায়গা করে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির অবস্থান ১৯। গত বছর আরব আমিরাতের ১৬ জন ধনকুবের ছিলেন তালিকায়। এবার তা বেড়ে হয়েছে ২১। জিসিসিভুক্ত আর কোনও দেশ শীর্ষ ২০-এ জায়গা করতে পারেনি।

অপরদিকে, ১১ জন ভারতীয় ধনকুবের এ বছর তাদের অবস্থান হারিয়েছেন। গতবছর ভারতের অবস্থান ছিল তৃতীয়। তবে চলতি তালিকায় সেই অবস্থান থেকে ছিটকে চতুর্থ স্থানে রয়েছে দেশটি।
৬০৯ জন ধনকুবের নিয়ে চীন রয়েছে তালিকার শীর্ষে। দুই নম্বরে থাকা যুক্তরাষ্ট্রের রয়েছে ৫৫২ জন ধনকুবের। ভারতের ১০০ জন ধনকুবেরের নাম রয়েছে ওই তালিকায়।

হুরুন গ্লোবাল-এর ওয়েবসাইটে বলা হয়, ওই তালিকার দুই-তৃতীয়াংশ ব্যক্তিই নিজের চেষ্টায় অগাধ সম্পদের মালিক হয়েছেন। অপরদিকে, এক-তৃতীংশ ধনকুবের পারিবারিক সূত্রে সম্পদ লাভ করেছেন।  

উল্লেখ্য, গত ছয় বছর ধরে হুরুন গ্লোবাল বিশ্বের ধনকুবেরদের তালিকা প্রকাশ করে আসছে।

উপরে