আপডেট : ২৮ ডিসেম্বর, ২০১৬ ১৭:৪৪

ভারতের ট্যুরিস্ট ভিসা মিলবে ই-টোকেন ছাড়াই

অনলাইন ডেস্ক
ভারতের ট্যুরিস্ট ভিসা মিলবে ই-টোকেন ছাড়াই
আসছে বছরে ভারতের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র ই-টোকেন ছাড়াই জমা দেওয়া যাবে বলে জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

বাংলাদেশিদের জন্য ভারতীয় ভিসা পাওয়ার প্রক্রিয়া সহজ করতে নেওয়া এ সিদ্ধান্ত ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে বলে বুধবার (২৮ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় হাইকমিশন।

এতে বলা হয়, প্লেন, ট্রেন বা বাংলাদেশ-ভারত বাস সার্ভিস কর্তৃপক্ষ ইস্যু করা বাসের টিকিট সংগ্রহ করার পরে বাংলাদেশি ভ্রমণকারীরা ই-টোকেন বা আগাম অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন।

যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে
ভ্রমণেচ্ছুরা ভ্রমণের টিকিটসহ তাদের পূরণ করা ভিসা আবেদনপত্র আইভিএসি মিরপুর, আলামিন আপন হাইটস, ২৭/১/বি (২য় তলা), শ্যামলী (শ্যামলী সিনেমা হলের বিপরীতে), মিরপুর রোড, ঢাকা-১২০৭-এ সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত জমা দিতে পারবেন। ভ্রমণের তারিখ ভিসা আবেদনপত্রের জমাদানের ৭ দিন পরের তবে ১ মাসের মধ্যে হতে হবে।

নিশ্চিত প্লেন, ট্রেন বা বাসের (যথাযথ বাংলাদেশ-ভারত বাস সার্ভিস কর্তৃপক্ষের ইস্যু করা) টিকিটসহ নারী ভ্রমণকারী ও তাদের নিকটতম পরিবারের সদস্যদের অ্যাপয়েন্টমেন্ট ছাড়া সরাসরি আবেদনপত্র জমাদানের স্কিমটি আইভিএসি উত্তরার পরিবর্তে ১ জানুয়ারি ২০১৭ থেকে আইভিএসি মিরপুর কেন্দ্রে অব্যাহত থাকবে।

অ্যাপয়েন্টমেন্ট তারিখ/ই-টোকেনধারী আবেদনকারীরা তাদের ট্যুরিস্ট ভিসা আবেদনপত্র আইভিএসি গুলশান, উত্তরা, মতিঝিল, ময়মনসিংহ, বরিশাল, খুলনা, যশোর, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেটে জমাদান অব্যাহত রাখতে পারবেন। আইভিএসি মিরপুর, ১ জানুয়ারি ২০১৭ থেকে নিশ্চিত ভ্রমণকারী ও প্রবীণ নাগরিকদের সরাসরি ট্যুরিস্ট ভিসা আবেদপত্র গ্রহণ করবে।

এসব ব্যবস্থা প্রবর্তনের ফলে ভারত ভ্রমণের নিশ্চিত টিকিটসহ বাংলাদেশের কোনো আবেদনকারীর আর ই-টোকেন/অনলাইন অ্যাপয়েন্টমেন্ট তারিখের প্রয়োজন হবে না।

ভারত ভ্রমণেচ্ছু বাংলাদেশিদের ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ এবং দু’দেশের মধ্যে মানুষে-মানুষে যোগাযোগ ও সম্পর্ক বাড়াতে এসব ব্যবস্থা নেওয়া হয়েছে।

উপরে