আপডেট : ৩ মে, ২০১৬ ১৬:০৬

৩৬ মাসে জঙ্গিদের হাতে ৩৭ খুন; পুলিশের অগ্রগতি প্রায় শূন্য

অনলাইন ডেস্ক
৩৬ মাসে জঙ্গিদের হাতে ৩৭ খুন; পুলিশের অগ্রগতি প্রায় শূন্য

২০১৩ সাল থেকে এখন পর্যন্ত দেশে জঙ্গিদের হাতে সর্বমোট ৩৭টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। অধিকাংশ ক্ষেত্রে ভিকটিমকে চাপাতি দিয়ে কুপিয়ে খুন করেছে জঙ্গিরা। এর মধ্যে ৩৪টির ঘটনার রহস্য উদঘাটন হয়েছে বলে দাবি করেছেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক। তবে এগুলোর মধ্যে বিচার সম্পন্ন হয়েছে মাত্র ১টি ঘটনার, চার্জশিট দেয়া হয়েছে ৬টির এবং তদন্তাধীন আছে ৩১টি মামলা।
মঙ্গলবার (০৩ মে) রাজধানীতে পুলিশ সদরদপ্তরে দেশের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশ মহাপরিদর্শক।
তিনি জানান, এসব ঘটনায় এখন পর্যন্ত মোট ১৪৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে ৪৯ জন ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছেন। এই ঘটনাগুলোর ২৫টি জেএমবি কর্তৃক সংঘটিত হয়েছে, ৮টি আনসারুল্লা ও ৪টি অন্যান্য জঙ্গি গোষ্ঠী ঘটিয়েছে।
তিনি দাবি করেন, বিকৃত চিন্তা থেকেই এ ধরনের খুন করেছে জঙ্গিরা। বাংলাদেশে আইএস বা আল কায়েদার কোনো জঙ্গি নেই। যারা এসব কাজ করছে তারা কেউই আইএস না। ঘটনা ঘটানোর পর বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করে আইএসের বা আল কায়েদার হয়ে দায় স্বীকার করা হয়েছে।
তিনি জানান, এ পর্যন্ত উদ্ধারকৃত আলামতের মধ্যে ১৫টি পিস্তল, এসএমজি (একে ২২) ১টি, রাইফেল (একে ২২) দুটি, গুলি ৪৬১টি, খোসা ৮টি, ম্যাগজিন ১৫টি, হ্যান্ড গ্রেনেড ১৫টি, ককটেল ৪টি, তাজা বোমা ১৬টি, চাপাতি ১৬টি, ডিটনেটর ৫০০টি, মোটরসাইকেল ১০টি ল্যাপটপ ২টি এবং ক্যামেরা তিনটি।
জঙ্গি দমনে অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশ পুলিশ এগিয়ে আছে বলেও দাবি করেন পুলিশের মহাপরিদর্শক।
এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া প্রমুখ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে