আপডেট : ২৬ নভেম্বর, ২০১৫ ২০:১৭

চালু হচ্ছে ফেসবুক! কিন্তু কবে?

অনলাইন ডেস্ক
চালু হচ্ছে ফেসবুক! কিন্তু কবে?

অসহিষ্ণু পরিস্থিতির সৃষ্টি শঙ্কায় ফেসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগ বন্ধ করে দিয়েছে সরকার। এই নিয়ে তীব্র মৌখিক বিতর্কের সৃষ্টি হয় দেশ জুড়ে। কেউ পক্ষে কেউ আবার বিপক্ষে। ঐ দিনতো জাতীয় সংসদে ক্রোধের বহিঃপ্রকাশ করলেন স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী, অবিলম্বে ফেসবুকসহ বন্ধকৃত সকল সামাজিক যোগাযোগে মাধ্যম জনসাধারণের জন্য খুলে দেওয়ার আহ্বান জানান।

দেশের পরিস্থিতি স্বাভাবিক আছে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের এমন বক্তব্যের পরও সামাজিক মাধ্যম গুলো চালু করার ব্যাপারে কোনো তোড়জোর নেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের।  সিদ্ধান্ত আসতে পারে যে কোনো সময়। এমন নির্দেশনার অপেক্ষায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

স্বরাষ্ট মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা যায়, আইন শৃঙ্খলা বাহিনীর দেয়া তথ্য বিশ্লেষণ করে তবেই দেশের পরিস্থিতি মূল্যায়ন করে সিদ্ধান্তে আসবে মন্ত্রণালয়টি। এতো ঘটনা প্রবাহের আগেই প্রাথমিক ভাবে ফেসবুক খুলে দেয়ার সিদ্ধান্তে এসেও তা আর কর্যকর হয়নি। আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি বিদায় চালু করা হয়নি বন্ধ মাধ্যম গুলো।

গত মঙ্গলবারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে আইন শৃঙ্খলা পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। শীগ্রই বন্ধ থাকা সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, ভাইবার সহ অন্যান্য মাধ্যমগুলো খুলে দেয়া হবে।

এদিকে গত বুধবার দুপুরে লালমনিরহাটের দহগ্রামে গ্রামীণ ফোনের থ্রিজি সেবার উদ্ধোধন করতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে ইঙ্গিত আসলেই চালু করা হবে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো।

আজ বৃহস্প্রতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিটিআরসির একাধিক সূত্রে জানা যায়, যে কোনো সময় খুলে দেয়া হতে পারে ফেসবুক, তবে অন্যান্য অ্যাপস গুলোর ব্যাপারে আরো বেশ কিছু দিন পরিস্থিতি পর্যবেক্ষন করে তবেই চালু করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রলায়ের কাছ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত এলেই টেলিযোগাযোগ মন্ত্রণালয় বিটিআরসিকে অ্যাপসগুলো চালু করার নির্দেশ দিবেন।

বিডিটাইমস ৩৬৫ডটকম/এসএম/জেডএম/৮.১৬ ঘ.

উপরে