আপডেট : ৪ মে, ২০২১ ২২:৪৪

অনলাইনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার উদ্যোগ ইউজিসির

অনলাইন ডেস্ক
অনলাইনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার উদ্যোগ ইউজিসির

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সেশনজট থেকে রক্ষা করতে অনলাইনে পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। তবে অনলাইনে পরীক্ষা আয়োজনের বিষয়টি নির্ভর করছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর উপরই।

ইউজিসি সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের ক্ষতির কথা বিবেচনা করে অনেক আগে থেকেই ইউজিসি অনলাইনে ক্লাস-পরীক্ষা আয়োজনের তাগাদা দিয়ে আসছে। অনলাইনে ক্লাস নেয়া হলেও নানা কারণে পরীক্ষা আয়োজন করতে পারছিল না বিশ্ববিদ্যালয়গুলো। তবে সম্প্রতি অনলাইনে পরীক্ষা আয়োজনের বিষয়ে অনকে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলররাই একমত পোষণ করেছেন। সেজন্য একটি নির্দেশিকা তৈরি করেছে ইউজিসি। এই নির্দেশিকা নিয়েই আগামী ৬ই বৃহস্পতিবার ইউজিসি ও ভাইস চ্যান্সেলরদের মধ্যে বৈঠক হবে।

মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে সরকার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করলেও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস চালু রেখেছিল। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সময়সীমা কয়েক ধাপে বাড়িয়ে ২৩ মে পর্যন্ত করা হয়েছে।

ইউজিসির পরিসংখ্যান অনুসারে, দেশে ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়, ইসলামিক বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ছাড়া বাকি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় তিন লাখ শিক্ষার্থী পড়াশোনা করছেন।

ইউজিসির শীর্ষ কর্মকর্তারা জানান, কীভাবে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে একটি খসড়া নির্দেশিকা তৈরি করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটি ইতোমধ্যে একটি খসড়া নির্দেশিকা প্রস্তুত করেছে। বৃহস্পতিবারের মিটিংয়ে সেই খসড়াটি উপস্থাপন করা হবে।

উপরে