আপডেট : ২০ জানুয়ারী, ২০১৭ ২০:৫৭

২ সপ্তাহে বাংলাদেশ দখলে সক্ষম ভারত: সিআইএর নথি

অনলাইন ডেস্ক
২ সপ্তাহে বাংলাদেশ দখলে সক্ষম ভারত: সিআইএর নথি

‘বাংলাদেশে সামরিক অভিযান চালিয়ে পুরো সরকার, প্রশাসন এবং সব শহরাঞ্চলে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে ভারতের মাত্র দুই সপ্তাহ বা তার চেয়েও কম সময় লাগবে। আর বাংলাদেশে সামরিক হস্তক্ষেপের সিদ্ধান্ত নেওয়ার মাত্র তিনদিনের মধ্যেই ভারত ব্যাপক এবং পূর্ণাঙ্গ সামরিক অভিযান চালানোর ক্ষমতা রাখে।’

১৯৭৫ সালে বাংলাদেশের এক অস্থির রাজনৈতিক সময়ে তৈরি করা এক গোপন দলিলে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সিআইএ এভাবেই ভারতের সামরিক সক্ষমতার পর্যালোচনা করেছে।  শুক্রবার বিবিসি বাংলায় প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি সিআইএর উন্মুক্ত করা দলিলগুলোর মধ্যে বাংলাদেশ সম্পর্কে এসব বিষয়ের উল্লেখ রয়েছে। 

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, ওই দলিলটি তৈরি করা হয়েছিল ১৯৭৫ সালের নভেম্বরের ২৬ তারিখে। এর শিরোনাম ছিল ‘ইন্ডিয়ান মিলিটারি ক্যাপাবিলিটিজ ফর ইন্টারভেনশন ইন বাংলাদেশ’ অর্থাৎ, বাংলাদেশে হস্তক্ষেপের জন্য ভারতের সামরিক সক্ষমতা। 

বাংলাদেশে হস্তক্ষেপ করতে চাইলে ভারতের সেই ক্ষমতা কতটা ছিল সে বিষয়েই উল্লেখ করা হয়েছে সিআইএর ওই গোপন নথিতে। তবে ওই সময়ে ভারত আসলেই বাংলাদেশে সামরিক হস্তক্ষেপ করতে চেয়েছিল কিনা সে বিষয়ে স্পষ্ট কোনো ধারনা দেওয়া হয়নি।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে