আপডেট : ৩০ ডিসেম্বর, ২০১৬ ১৬:২৫

৫ বছরের মধ্যে ‘ওয়েজ বোর্ড’ পাবেন শ্রমিকেরা: নৌপরিবহন মন্ত্রী

অনলাইন ডেস্ক
৫ বছরের মধ্যে ‘ওয়েজ বোর্ড’ পাবেন শ্রমিকেরা: নৌপরিবহন মন্ত্রী

আগামী পাঁচবছরের মধ্যে শ্রমিকরা ওয়েজ বোর্ড অনুযায়ী বেতন পাবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, “২০১৭ সালের শেষে ওয়েজ বোর্ড গঠন করা হবে। নিয়ম অনুযায়ী তা পাঁচ বছর পর বাস্তবায়ন হবে। এ সময়ের মধ্যে কোনো বেতন বাড়ানো হবে না।”

শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, “আপনাদের হঠকারিতার আন্দোলন কখনও সফল হবে না। ন্যায্য দাবি ছাড়া অযথা কোনো আন্দোলন করবেন না। বর্তমান সরকার শ্রমিকবান্ধব। আপনাদের দাবির পরিপ্রেক্ষিতে আগামী পাঁচ বছরের মধ্যে বেতন কাঠামো ওয়েজ বোর্ডের মাধ্যমে প্রদান করা হবে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৫তম দ্বি-বার্ষিক কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রমিকদের হঠকারিতার আন্দোলন কখনও সফল হয়নি উল্লেখ করে শাজাহান খান বলেন, “বিএনপি যেমন ইস্যুছাড়া হঠকারিতার আন্দোলন করে বার বার ব্যর্থ হয়েছে। তেমনিভাবে শ্রমিকরা যদি ননইস্যুকে ইস্যু বানিয়ে অযথা আন্দোলন করে তাহলে তারাও ব্যর্থ হবে।”

গার্মেন্টস কারখানার মালিকদের উদ্দেশে তিনি বলেন, “অকারণে শ্রমিক ছাঁটাই করবেন না। শ্রমিকদের কোনো দোষ ত্রুটি থাকলে আমাদের বলবেন, আমরা সমাধানের চেষ্টা করবো।”

শ্রমিক সমাবেশে আন্দোলন-সংগ্রাম ছাড়া শ্রমিকদের কোনো দাবি কখনও আদায় হয়নি উল্লেখ করে বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, “যুগে যুগে শ্রমিকদের যেকোনো দাবি অনেক ত্যাগ ও সংগ্রামের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে।”

তিনি বলেন, “আলোচনা ছাড়া জেল-জুলুম দিয়ে কখনও শ্রমিকদের আন্দোলন দমন করা যাবে না।”

এসময় তিনি সাভারের আশুলিয়া থেকে গ্রেপ্তার শ্রমিক নেতাদের মুক্তির দাবি করেন।

সংগঠনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে শ্রমিক সমাবেশে আরও বক্তব্য দেন, নারী উদ্যোগ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাসুদা খাতুন শেফালী, জাগো গার্মেন্টস ফেডারেশনের সভাপতি বাহারানে সুলতান বাহার প্রমুখ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে