আপডেট : ১২ মে, ২০১৬ ২১:০৪

ভোট দিয়েছেন মৃতরাও; কমিশনার বললেন, ‘ঘটনা আশ্চার্যজনক’!

বিডিটাইমস ডেস্ক
ভোট দিয়েছেন মৃতরাও; কমিশনার বললেন, ‘ঘটনা আশ্চার্যজনক’!

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে বিভিন্ন কেন্দ্রে ভোট দিয়েছেন মৃত ও প্রবাসীরা। ভোটে নরসিংদীর রায়পুরা উপজেলায় অবিশ্বাস্য-উদ্ভট এই ঘটনা ঘটেছে। কমিশন এ ঘটনাকে আশ্চার্যজনক বলে অভিহিত করেছেন।

নির্বাচনের পর মাঠ পর্যায় থেকে ইসিতে পাঠানো ফলাফল বিশ্লেষন করে এর সত্যতাও মিলেছে। প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, ভোটার তালিকায় নাম রয়েছে, কিন্তু মারা গেছে এমন ব্যক্তিরাও ভোট দিয়েছে।

জানা গেছে, নরসিংদীর রায়পুরা উপজেলার চরআড়ালিয়া ইউপির নয়টি ভোটকেন্দ্রের মধ্যে দু’টিতে শতভাগ ভোট, একটিতে ৯৯ দশমিক ৯০, আরেকটি কেন্দ্রে পড়েছে ৯৭ দশমিক ৭২ শতাংশ ভোট পড়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, আশ্চর্য ঘটনা। শতভাগ ভোট কোনোভাবেই পড়তে পারে না। কারণ সেখানে মৃত ও প্রবাসী ভোটার রয়েছে। পাশাপাশি সরকারী ও বেসরকারি চাকুরিতে কর্মরতরাও ব্যস্ততার কারণেও অনেক ক্ষেত্রে ভোট দিতে যেতে পারে না। এছাড়াও স্কুল-কলেজের চাকুরিজীবী থাকলে তাদেরকে নির্বাচনী দায়িত্বেও থাকতে হয়েছে। তাছাড়া অনেকে অসুস্থতার কারণেও ভোট দিতে যেতে পারে না। ফলে কোনোভাবে শতভাগ ভোট পড়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, বিষয়টি কমিশনের নজরে এসেছে। এ ব্যাপারে কি ব্যবস্থা নেওয়া যায় তা কমিশনের পরের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর প্রতিকার চেয়ে ও ফলাফল বাতিলের দাবি জানিয়ে, ওই ইউপির পরাজিত প্রার্থী মো. হাসানুজ্জামান গতকাল বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের বরাবর লিখিত আবেদন করেছেন।

ঘোষিত ফলাফলের তথ্যানুযায়ী, চরআড়ালিয়া ইউপির ৯টি কেন্দ্রে মোট ভোটার ১০ হাজার ১শ। এর মধ্যে বৈধ ভোট পড়েছে ৮ হাজার ৫৩২টি। এর মধ্যে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নুরুজ্জামান সরকার (নৌকা) প্রতীকে ভোট পেয়েছেন ৫ হাজার ৪৮টি। বিএনপির প্রার্থী মো. হাসানুজ্জামান (ধানেরশীষ) প্রতীকে ৩ হাজার ২৮৫টি এবং স্বতন্ত্র প্রার্থী মো. শাহানশাহ (হাতপাখা) প্রতীকে পেয়েছেন ১৯৯টি ভোট এবং বাতিল হয়েছে ১১০ ভোট । শতকরা ভোটের প্রদত্ত হার ৮৬ শতাংশ। অথচ ওই ইউপি বাতাকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বটতুলি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে শতভাগ ভোট পড়েছে। ওই দুই ভোটকেন্দ্রে ভোট রয়েছে যথাক্রমে ৮৫২ ও ১০৯০ ভোট। এছাড়া বটতুলি খামার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৯৯ দশমিক ৯০ শতাংশ, খামারপাড়া মাদ্রাসা কেন্দ্রে ৯৭ দশমিক ৭২ শতাংশ ভোট পড়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে