আপডেট : ১২ অক্টোবর, ২০১৭ ১৩:৪৯

৪ বছরেই ঋতুচক্র, ৫ বছরে মেনোপজের লক্ষণ

অনলাইন ডেস্ক
৪ বছরেই ঋতুচক্র, ৫ বছরে মেনোপজের লক্ষণ

শিশুর নাম এমিলি ডোভার। থাকে অস্ট্রেলিয়াতে। ৪ বছর বয়স থেকে তার ঋতুচক্র শুরু হয়েছে। ৫ বছর বয়সে ফুটে উঠেছে মেনোপজের লক্ষণ। দুর্ভাগা এই মেয়েটি ভুগছে অ্যাডিসনস ডিজিজে।

জন্মের সময় সুস্থই ছিল এমিলি। কিন্তু জন্মের দ্বিতীয় সপ্তাহ থেকে সে অস্বাভাবিক হারে বাড়তে থাকে। ৪ মাস বয়সে তার চেহারা ছিল ১ বছরের শিশুর মত। ২ বছর বয়সে শরীরে ফুটে ওঠে স্তনের লক্ষণ। গায়ে ঘামের গন্ধ পাওয়া যায়, ত্বকে দেখা যায় ব্রনের দাগ।

অ্যাডিসনস ডিজিজের পাশাপাশি এমিলি আরও বেশ কিছু রোগে ভুগছে- অ্যাড্রিনাল হাইপারলেসিয়া, সেন্ট্রাল প্রিকসাস পিউবার্টি, অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার, সেন্সরি প্রসেসিং ডিজঅর্ডার ও অ্যাংজাইটি ডিজঅর্ডার।

এমিলির মা ট্যাম ডোভার জানিয়েছেন, তার মেয়ে নিজের শরীর সম্পর্কে সচেতন, জানে, সমবয়সি অন্যদের থেকে সে আলাদা। কিন্তু ঠিক কী তার শরীরে ঘটছে তা বুঝতে পারে না সে। সারাক্ষণ যন্ত্রণা ও নড়াচড়ার ক্ষমতা কমে যাওয়ায় এমিলিকে প্রতি সপ্তাহে ফিজিওথেরাপি করাতে হয়। শরীরে হরমোন কম নির্গত হওয়ার সমস্যা থাকায় তাকে হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি করাতে হওয়ায় শরীরে মেনোপজের লক্ষণ ফুটে উঠেছে, যা ৫০ বছরের আগে সাধারণত হয় না।

ভারতের এবিপি আনন্দ পত্রিকার খবরে বলা হয়েছে, গোফান্ডমি-তে মেয়ের জন্য একটি পেজ খুলেছেন ট্যাম, তার চিকিৎসা ও আনুষঙ্গিক আকাশছোঁয়া খরচ সামলাতে।

উপরে