আপডেট : ২৯ এপ্রিল, ২০১৬ ১৭:৪২

সেদিন ছিলো রাজার দিন!

বিডিটাইমস ডেস্ক
সেদিন ছিলো রাজার দিন!

গত বুধবার ছিলো কিং’স ডে অর্থাৎ রাজার দিবস। আর এমন দিবসে পৃথিবীর কোন রাজারই তো ঘরের ভেতর মুখ গোমড়া করে বসে থাকার কথা নয়। বসে ছিলেন না নেদারল্যান্ডের রাজা উইলিয়াম আলেক্সান্ডার ও তার রাজ পরিবারও।

এই বিশেষ দিনটিকে উপলক্ষ করে করে তিনি জুলে শহরের রাস্তায় নেমে এসেছিলেন। নাগরিক সংবর্ধনায় তখন শহরটির সর্বত্র উৎসবের আমেজ বিরাজ করছিলো।

জানা যায়, সারা নেডারল্যন্ডে এই বিশেষ দিনটিকে প্রায় কয়েক মিলিয়ন মানুষ উৎসাহ উদ্দীপনার সঙ্গে উদযাপন করে। রাজধানী আমস্টারডামের সর্বত্র ছিলো উৎসবের আমেজ।

যদিও দেশটিতে রাজার জনপ্রিয়তার হার এবছরই সবচেয়ে নিচে নেমে এসেছে। দেশটির এক জরিপকারী সংস্থার দেওয়া তথ্যমতে এবছর দেশটিতে রাজতন্ত্রের সমর্থক ছিলো ৬৫ শতাংশ। যদিও ২০১৩ সালের জরিপে ওই পরিমাণটি ছিলো প্রায় ৭৮ শতাংশ।

সারা বিশ্বেই তো রাজতন্ত্রের প্রতি সাধারণ মানুষ আস্থা হারাচ্ছে। সে তুলনায় নেদারল্যান্ডে বরং জনসমর্থনের পাল্লাটা রাজতন্ত্রের দিকেই বেশি ঝুঁকে আছে। তাই রাজ পরিবারের ছোট সদস্যরা বিশেষ করে রাজকন্যা এ্যারিয়ানে, প্রিন্সে এ্যালেক্সিয়া, ক্রাউন প্রিন্সেস ক্যাথরিনা এ্যামেলিয়ারাও তাদের রাজকর্তাকে নিয়ে দারুণ আনন্দে মেতেছিলো।

ছবি: ভয়েজ অব আমেরিকা

তথ্য: ডাচ নিউজ

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে