আপডেট : ২১ জুলাই, ২০১৬ ১৫:০৮

রান্নায় হলুদের সর্বাধিক উপকারিতা পেতে জেনে নিন কিছু টিপস

অনলাইন ডেস্ক
রান্নায় হলুদের সর্বাধিক উপকারিতা পেতে জেনে নিন কিছু টিপস

জানেন কি, হলুদকে যদি যথাযথভাবে রান্নায় ব্যবহার না করা হয় তাহলে শরীর এর উপকারিতাকে পুরোপুরি কাজে লাগাতে পারে না? তাহলে কীভাবে পাওয়া যেতে পারে হলুদের সর্বাধিক উপকারিতা?

হলুদ গুঁড়ো বাঙালি রান্নায় একেবারে অপিরহার্য। হলুদের অজস্র উপকারিতার কথাও হয়তো বিভিন্ন হেলথ ম্যাগাজিনে নানা সময়ে পড়েছেন আপনি। কিন্তু জানেন কি, হলুদকে যদি যথাযথভাবে রান্নায় ব্যবহার না করা হয় তাহলে শরীর এর উপকারিতাকে পুরোপুরি কাজে লাগাতে পারে না? আসলে হলুদে এমন কিছু উপাদান থাকে যা শরীরের বিভিন্ন কোষে এর উপকারী উপাদান কারকামিন-কে পুরোপুরি শুষে নিতে বাধা দেয়। তাহলে কীভাবে পাওয়া যেতে পারে হলুদের সর্বাধিক উপকারিতা? আসুন, জেনে নিই ডাক্তাররা কী উপায় বাতলাচ্ছেন— 

১. হলুদের সঙ্গে মিশিয়ে নিন গোলমরিচ:
ডাক্তাররা বলছেন, সাধারণভাবে হলুদ খাওয়ার ঘণ্টাখানেক পরে মানবকোষে হলুদের উপকারী উপাদান কারকামিনের প্রায় কোনও চিহ্নই পাওয়া যায় না। কিন্তু যদি রান্নায় হলুদ ব্যবহারের সময়ে ১/৪ চা-চামচ গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নেওয়া যায়, তা হলে শরীরে কারকামিনের শোষণের মাত্রা বে়ড়ে যায় প্রায় ২ হাজার শতাংশ। কাজেই এবার থেকে রান্নায় যখন হলুদ দেবেন, তার সঙ্গে মিশিয়ে নিন এক চিমটের মতো গোলমরিচ গুঁড়ো।

২. হলুদের সঙ্গে মিশিয়ে নিন কিছু স্বাস্থ্যকর ফ্যাট:
রান্নায় হলুদ দেওয়ার সময় খুব অল্প পরিমাণ (এক চা-চামচের মতো) ঘি, নারকোল তেল বা অলিভ অয়েল মিশিয়ে নিন। এতে শরীরে হলুদের উপকারিতা বাড়বে। কারণ এই প্রক্রিয়ায় শরীরের লিম্ফ্যাটিক সিস্টেমের সঙ্গে সরাসরি মিশে যাওয়ার সুযোগ পাবে কারকামিন। স‌‌েইসঙ্গে রান্নায় আসবে আলাদা স্বাদও।  

৩. গরম জলে গুলে নিয়ে রান্নায় দিন হলুদ গুঁড়ো:
রান্নায় দেওয়ার আগে যদি সামান্য গরম জলে হলুদ গুঁড়ো গুলে নেন, তা হলে তা শরীরের পক্ষে গ্রহণ করা সহজ হয়। কী ভাবছেন, যে রান্নার সময় তো হলুদ গুঁড়ো উত্তাপ পাচ্ছেই? তা পাচ্ছে। কিন্তু তা যথেষ্ট নয়। রান্নায় প্রয়োগের আগেই যদি গরম জলে গুলে নিতে পারেন হলুদ গুঁড়ো, তা হলে তার ‘বায়োঅ্যাভেল‌িবিলিটি’ বাড়ে। সোজা কথায়, শরীরের পক্ষে হলুদের উপকারিতাকে গ্রহণ করা সহজতর হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/বুলা

উপরে