আপডেট : ২ জুন, ২০১৬ ১২:৫৫

পরিবারের বড় সন্তান?মিলিয়ে নিন আপনার বৈশিষ্ট্য!

অনলাইন ডেস্ক
পরিবারের বড় সন্তান?মিলিয়ে নিন আপনার বৈশিষ্ট্য!

কোন দম্পতির প্রথম সন্তান স্বাভাবিকভাবেই নতুন বাবা মায়ের জন্য গবেষণার বিষয় হয়ে ওঠে ‍একারণে এরা হয় সহজাত প্রবৃত্তি সম্পন্ন। কোন দম্পতির প্রথম সন্তান যখন জন্ম গ্রহণ করে তখন সে হয় পুরো পরিবারের আকর্ষণের কেন্দ্রবিন্দু, তার যেকোন ধরণের উন্নতিতে পিতামাতা গর্বিত হয় এবং সামান্যতম আঘাতেও তারা ভীত বা চিন্তান্বিত হন। প্রথম সন্তান বুদ্ধিমান ও অনেক যোগ্যতাসম্পন্ন হয়। তাদের দ্বিতীয় সন্তানটি যখন জন্ম গ্রহণ করে তখন আর তারা ততোটা উদ্বিগ্ন হননা। তখন তারা মনোযোগ ও শৃঙ্খলা উভয়ের ক্ষেত্রেই নমনীয় হয়ে যান। ফলে সে প্রায়ই বড় সন্তানের আয়ত্তে থাকে। বড় সন্তানটি যখন শ্রেষ্ঠত্ব ও কৃতিত্বের জন্য তৈরি থাকে তখন মেজ সন্তানটি অনেক বোঝার গুণ সম্পন্ন ও বন্ধুত্বপূর্ণ হয় এবং ছোটটি সবার মনোযোগ কামনা করে। এভাবেই জন্মক্রম বা বার্থ অর্ডার আপনার ব্যক্তিত্বের শক্তিশালী পরিবর্তন কে উন্মোচন করে থাকে।

কিছু গবেষক মনে করেন যে, মানুষের ব্যক্তিত্ব ও আচরণের জন্য লিঙ্গ ও জিনগত বৈশিষ্ট্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি জন্মের ক্রমও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একই জিন থেকে জন্মানোর পরও পরিবারের কোন সন্তান অভিনেতা হয় আবার অন্যজন অন্তর্মুখী চিন্তাবিদ হয়। সহদরের ব্যক্তিত্বের ভিন্নতা তার জন্ম ক্রমের উপর নির্ভর করে। সেটা আপনি প্রথম, দ্বিতীয়, সর্বশেষ বা এক মাত্র সন্তানই হোন না কেন এবং সন্তানের সাথে বাবা মায়ের আচরণ কেমন তার উপরও নির্ভর করে।

আর দত্তক নেয়া ছেলেমেয়েরা পরিবারের সদস্যদের আচরন অনুকরন করে যা তাদের ব্যক্তিত্বকে দৃঢ় করে।

আমাদের জন্মগ্রহণের ক্রম- প্রথম, দ্বিতীয় বা ছোট যাই হোকনা কেন তা আমাদের নিয়ন্ত্রনের বাহিরে। বার্থ অর্ডার আমাদের সাফল্যের উপর, ব্যক্তিত্ব ও আচরণের উপর প্রভাব বিস্তার করে এটা জানার পর কিছুটা অস্বস্তি হয়।

বড় সন্তানেরা যেমন হয়:

পরিবারের বড় সন্তান হয় দায়িত্ববান, বিশ্বাসযোগ্য, ভদ্র, যত্নশীল , সতর্ক এবং তারা হয়  তাদের বাবামায়ের ছোট সংস্করণ। যদি আপনি হয়ে থাকেন পরিবারের বড় সন্তান তাহলে আপনি সম্ভবত সাফল্য অর্জনকারী। যিনি অনুমোদন কামনা করেন, প্রভাবশালী এবং পারফেকশনিস্ট। আপনার মধ্যে নেতৃত্বের গুণাবলী আছে বিধায় আপনি আইন, চিকিৎসা বা প্রধান নির্বাহী কর্মকর্তার ইত্যাদি পেশা খুঁজে নেন।আপনার মধ্যে বড়দের সাথে মিথস্ক্রিয়া করার যথেষ্ট গুণাবলী রয়েছে।চারপাশের সবকিছু নিয়ন্ত্রন করতে চওয়ার প্রবনতা তার থাকে। প্রথম সন্তানের আই কিউ পরবর্তী সন্তানের চেয়ে ২-৩ পয়েন্ট বেশি থাকে। যখন অন্য সহোদর জন্ম গ্রহণ করে তখন প্রথম সন্তানটি বাবা মায়ের প্রতিনিধিত্ব করে। এভাবেই তাদের মধ্যে নিরাপত্তা ও দায়িত্ববোধের বিকাশ ঘটে।

বিডিটাইমস৩৬৫ডটকম/বুলা

উপরে