আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৫ ১৬:৩৩

কবরস্থানে ওয়াই-ফাই...! সেবা গ্রহণ করবে কে?

অনলাইন ডেস্ক
কবরস্থানে ওয়াই-ফাই...! সেবা গ্রহণ করবে কে?

রাশিয়া বলে কথা। যে দেশে কিনা সর্বস্তরে ডিজিটালাইজেশনের ছোঁয়া। রাশিয়ার গণজমায়েতপূর্ণ অনেক স্থানেই ওয়াই-ফাই ব্যবস্থা চালু আছে। সেখানে পিছিয়ে থাকবে কেন কবরস্থান।

তাইতো ওয়াই-ফাই পৌঁছলো কবরস্থান পর্যন্ত। রাশিয়ার তিনটি কবরস্থানে সংযোগ দেওয়া হচ্ছে ওয়াই-ফাই।

সাধারণের মনে জাড়তে পারে প্রশ্ন- এই ওয়াই-ফাই সেবা কি তবে গ্রহন করবে পরলোকবাসীর আত্মা?

চমকে উঠার কি আছে? পরলোকবাসীর আত্মা এই সেবা ব্যবহার না করুক কিন্তু তাদের কবরগুলো পরিদর্শনে আসেন অনেক আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব। তারা যেনো সেখানে বিনা খরচে ইন্টারনেট ব্রাউজ করতে পারে সে জন্যই এ ব্যবস্থা।

সম্প্রতি কবরস্থানে ওয়াই-ফাই চালুর উদ্যোগ নিয়েছে মস্কো নগর কর্তৃপক্ষ।

নগর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, নগরীর তিনটি প্রধান কবরস্থানে আগামী বছরের শুরুতে তারা ওয়াই-ফাই ব্যবস্থা চালু করতে যাচ্ছে।

মস্কো সিটি ওয়েবসাইট থেকে রোববার খবরটি প্রকাশ করেছে বিবিসি।

শহরের কবরস্থানগুলোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আরটেম ইয়েকিমভ জানিয়েছেন, কবরে যারা চিরস্থায়ীভাবে শায়িত হয়ে আছেন তাদের জন্য এ ওয়াই-ফাই ব্যবস্থা চালু করা হচ্ছে না।

রাশিয়ার এসব কবরস্থানে অনেক ঐতিহাসিক ব্যক্তি শুয়ে আছেন।

তিনি বলেন, “অনেক পর্যটক প্রতিবছর তাদের সমাধি দেখতে আসেন। এসব পর্যটক যাতে তাৎক্ষণিকভাবে ঐতিহাসিক ব্যক্তি ও তার কবর সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পেতে পারেন, সে জন্য ওয়াই-ফাই চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।”

মস্কোর এই তিনটি কবরস্থান খুবই জনপ্রিয়। সবচেয়ে বেশি জনপ্রিয় নভোদেভিচি নামের একটি কবরস্থান। পর্যটকদের জন্যেও এটি অত্যন্ত আকর্ষণীয় জায়গা।

কবরস্থানে যেসব বিখ্যাত লোকজনকে সমাধিস্থ করা হয়েছে তাদের মধ্যে আছেন লেখক আন্তন চেখভ, সাবেক সোভিয়েত নেতা নিকিতা ক্রুশ্চেভ এবং রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/একে

উপরে