আপডেট : ২২ নভেম্বর, ২০১৫ ১১:৪০

জীবনে সফল হওয়ার সহজ কিছু উপায়

অনলাইন ডেস্ক
জীবনে সফল হওয়ার সহজ কিছু উপায়

স্কুলে অমিত প্লাবনের সাথেই এক ক্লাসে পড়তো। পড়াশোনায়, রেজাল্টে প্লাবনের থেকে বেশ কিছুটা পিছিয়েই ছিল অমিত। অথচ আজ অমিত জয় করে ফেলেছে সাফল্যের সিঁড়ি। আর প্লাবন এখনও অভিযোগ, অসন্তোষে দিন কাটাচ্ছেন। কেন এমনটা হল বলুন তো? প্লাবনের মতে সৃষ্টিকর্তা তার ওপর প্রসন্ন নন। সত্যিই কি তাই? নাকি প্লাবনকে পিছনে ফেলে দিয়েছে তার  নিজেরই কিছু অভ্যাস, দৃষ্টিভঙ্গি।

 জেনে নিন সফল মানুষদের কিছু অভ্যাস।

সকাল সকাল ঘুম থেকে ওঠা- ঘুম থেকে সকাল সকাল উঠুন।  আমরা দেরি করে উঠি। তারপর সময় না পাওয়ার বাহানা খুঁজি সারা দিন। দেখবেন  সফল মানুষ গুলি সকাল সকাল ঘুম থেকে উঠে। প্রথম দিন থেকে আপনিও চেষ্টা করুন অন্য দিনের  থেকে এক ঘণ্টা এগিয়ে ঘুম থেকে ওঠার। দেখবেন দিনটা অনেক বড় হয়ে যাবে। প্রথম দিকে একটু অসুবিধা হলেও ধীরে ধীরে অভ্যাস হয়ে যাবে।

 লক্ষ্য নির্ধারণ করুন, সফল ভাবতে শিখুন নিজেকে -  নিজে জীবনে কী করতে চান সেই বিষয়ে যদি আপনার স্বচ্ছ ধারনা থাকে তবেই আপনি জীবনে সফল হতে পারবেন। সকালে ঘুম থেকে উঠে নিজের পুরো দিনটা মনে মনে ছকে ফেলুন। সারা দিনে কী করতে চান, কোন কাজটা আপনাকে লক্ষ্যে পৌঁছতে সাহায্য করবে তা মনে মনে ভেবে নিন। নিজেকে সফল ভাবতে শিখুন।

 ব্রেকফাস্ট- সারা দিন আপনার মন ফুরফুরে রাখতে এবং  আপনার এনার্জি বাড়াতে কিন্তু সকালে ব্রেকফাস্ট করতে ভুলবেন না । ব্যস্ততার দোহাই দেবেন না। সফল মানুষরা কিন্তু কখনই ব্রেকফাস্ট বাদ দেন না। তাই রোজ নিয়ম করে ব্রেকফাস্ট করুন।

 কাজের তালিকা করে ফেলুন- গুরুত্বপূর্ণ কাজ ফেলে রাখবেন না। আমরা অনেকে কাজ ফেলে রাখি যত ক্ষণ না সেটা আবশ্যিক হয়ে পড়ে। রোজ কী কী করবেন সেটার একটা তালিকা বানিয়ে ফেলুন।

 নিজেই নিজেকে মটিভেট করুন- আলস্য পেয়ে বসতে দেবেন না নিজেকে। আর এ জন্য বেশি বেশি হাসির ছবি দেখুন, মন ভাল করে এমন কাজ করতে পারেন । রিল্যাক্স করুন। যাতে চাপ কমে এমন কাজ করুন। এই ভাবে নিজেকে মোটিভেট করুন। স্ট্রেস ধারে কাছে ঘেঁষতে দেবেন না।

ভালো ও পুষ্টিকর খাবার খান- সফল হতে গেলে সুস্থ থাকতে হবে। তাই বাইরের খাবার না খেয়ে বাড়ির রান্না করা স্বাস্থকর খাবার খান।

রাত জাগবেন না ঘুমিয়ে পড়ুন তারাতারি   সুস্থ, সবল থাকতে রাতের ঘুম প্রয়োজনীয়। অকারণে তাই রাত জাগবেন না। ল্যাপটপে বসে রাত জেগে অহেতুক মুভি দেখে সময় নষ্ট করবেন না।

কথা কম বলুন- কথা কম কাজ বেশি। ছোটবেলা থেকেই শুনে এসেছেন এটা। এটাই সত্যি । সফল মানুষরা কথা কম বলেন। আর চুপচাপ থাকলে তো নিজেই মনসংযোগ বাড়ে, পারলে নিজের সঙ্গে কথা বলুন।

শুরুটা করছি একটা গল্প দিয়ে শেষ করছি একটা চীনা বালকের গল্প দিয়ে-

চীনারা ইংরেজিতে ভীষণ কাঁচা । তো এক চীনা বালক আমেরিকার কোন এক মাল্টিন্যাশ্নাল কোম্পানিতে পরীক্ষা দিতে গিয়ে চরম ভাবে ফেইল করে । তার ইংরেজি দক্ষতা নিয়ে রীতিমত হাসাহাসি হয় । বেচারা মনে খুব দুঃখ পেলো সেইদিন । কিন্তু জিদও চেপে বসলো । পরবর্তীকালে এই ছেলেটা হয়েছিল ইংরেজির শিক্ষক । শুধু চীনেই তার ছাত্র রয়েছে ১০ কোটির উপরে ।

 বিডিটাইমস৩৬৫ডটকম/রোকনুজ্জামান রনি/

 

 

 

উপরে