আপডেট : ২০ জুন, ২০১৬ ১৪:১৩

শিশুর মেধা বিকাশে লেগো ব্লক

অনলাইন ডেস্ক
শিশুর মেধা বিকাশে লেগো ব্লক
শিশুদের হাতে ছোটবেলা থেকেই আমরা তুলে দিই নানান রকম খেলনা। কিন্তু এই খেলনা দিয়েই তার মেধার বিকাশ ঘটানো সম্ভব। আমাদের শুধু সচেতনভাবে বেছে নিতে হবে সেই খেলনাটি যা একই সাথে শিশুকে আনন্দ দেবে এবং তাকে বুদ্ধিমানও করে তুলবে। কী হতে পারে এমন খেলনা? 
 
লেগো। লেগোর ব্লক দিয়ে ছোট বেলায় খেলেছি আমরা সবাই। আসুন জেনে নিই খেলনা হিসেবে পাওয়া এই লেগোর ব্লক কিভাবে শিশুর মেধার বিকাশ করে।
 
অংক শেখাতে
লেগো ব্লক সহজেই চমৎকার অংক শেখাতে পারে শিশুকে। লেগোর গুটিগুলো ১ থেকে শুরু করে ৬, ৮, ১০পর্যন্ত হয়। এগুলো জোড়া দিয়ে ঘর, গাড়ি ইত্যাদি বানাতে বানাতে শিশু নিজে নিজেই ‍শিখে যায় যোগ-বিয়োগ, গুন-ভাগ।
 
চিন্তার বিকাশ
লেগোর কোন ব্লকের পর কোন ব্লক বসালে শিশুর মনে আঁকা বাড়িটি বানানো যাবে, বা সেটি হবে একটি মানুষ অথবা কোন রেলগাড়ি, শিশুকে কিন্তু ভেবেই বের করতে হয় সেটা। লেগো নিয়ে ভাবতে ভাবতে তার চিন্তার বিকাশ ঘটে, বাড়ে সৃষ্টিশীলতা।
 
গোছানো মন
গবেষণায় দেখা গেছে, ছোটবেলায় লেগো নিয়ে খেলা করেছে এমন শিশুরা অন্যদের তুলনায় বেশী গোছানো হয়। লেগোর ব্লক জুড়ে জুড়ে নতুনকে সৃষ্টির মাঝে তারা যে শ্রম দেয় এই শ্রম তাদের মনকে গোছানো করে, তারা নিজের কাজ নিজে করতে শিখে।
 
বুদ্ধি বাড়ায়
যে কোন খেলনার সাধারণ বৈশিষ্ট্য হল, তার একটিই কাজ থাকে। অর্থাৎ, একটা খেলনা গাড়ি শুধু চাকায় ভর করে গড়িয়ে এগিয়ে যাবে। গাড়ির সাথে যদি আরও কোন ফাংশন যোগ হয় তবে সেটা গাড়ির সাথেই নির্দেশনা হিসেবে জাবিয়ে দেওয়া হবে। যা আছে তাই ব্যবহার করা ছাড়া আসলে কোন কাজ নেই এখানে শিশুর। কিন্তু লেগো ব্লক এমন একটি খেলনা যা নিজে কোন কাজই করে না। একে দিয়ে কাজ করাতে হয়। এই প্রক্রিয়াই বুদ্ধি বাড়ায় শিশুর। 
রঙের বিন্যাস
বিভিন্ন রঙের ব্লক সাজিয়ে নতুন জিনিস তৈরি করতে করতে শিশুর মাঝে রঙের বিন্যাসের ধারণা বৃদ্ধি পায়। কোন রঙের পর কোন রং দিলে বাড়িটি দেখতে সুন্দর হবে, আবার গাছের জন্য বিশেষ কোন রঙের ব্লক, লেক বোঝাতে কোন রঙের ব্লক দিতে হবে এগুলো চলে আসে তাদের নখদর্পনে। বাস্তব জীবনেও এর প্রভাব থাকে চোখে পড়ার মত।
 
মনোযোগ বাড়ায়
 অন্য কোন খেলনা, কার্টুন বা এ জাতীয় যা-ই আমরা শিশুর হাতে তুলে দিই না কেন তার কোনটাই মনোযোগ বাড়াতে পারে না। কিন্তু লেগো ব্লক শিশুকে করে মনোযোগী, অনেকক্ষণ ধরে রাখে এক কাজে, ধৈর্য্যও বাড়ায়।
 
আপনার শিশুর হাতে যে কোন খেলনা তুলে দেওয়ার আগে একটু ভাবুন। এখনই সঠিক সময় তাকে গড়ে তোলার। খেলনা দিয়েই যখন বেড়ে যাবে মনোযোগ দেওয়ার ক্ষমতা, হয়ে যাবে অংকের হাতে খড়ি তখন আপনার শিশু এগিয়ে থাকবে অন্য সবার চেয়ে, সহজেই।

বিডিটাইমস৩৬৫ডটকম/বুলা

 

উপরে