আপডেট : ১০ এপ্রিল, ২০১৬ ১৮:১৩

এসএসসি পাসেই নৌবাহিনীতে ক্যারিয়ার গড়ার সুযোগ

অনলাইন ডেস্ক
এসএসসি পাসেই নৌবাহিনীতে ক্যারিয়ার গড়ার সুযোগ

তরুণদের জন্য স্বপ্নের ক্যারিয়ারের সুযোগ দিয়ে আবারও প্রকাশিত হয়েছে নৌবাহিনীতে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি। নাবিক ও এমওডিসি পদে বি২০১৬ ব্যাচে ভর্তি নেওয়া হবে। বিভিন্ন পদে আবেদনের জন্য দেখে নিন বিস্তারিত : 

শিক্ষাগত যোগ্যতা 
ডিই বা ইউসি:বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ ৩.০০ পেতে হবে। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিত থাকলে এবং বিএন ডকইয়ার্ডকো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ‘এ’ গ্রেড প্রাপ্ত প্রার্থীরা নিয়োগে অগ্রাধিকার পাবেন। 

মেডিকেল :বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ ৩.০০ পেতে হবে।

পেট্রলম্যান, রাইটার, পেট্রল, মিউজ, কুক, স্টুয়াট, এমওডিসি :ন্যূনতমজিপিএ৩.০০পেয়েএসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সংগীতে পারদর্শীরা মিউজিক শাখায় নিয়োগে অগ্রাধিকার পাবেন। 

টোপাস :পঞ্চম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে এই পদে। 

শারীরিক যোগ্যতা
সিম্যান ও এমওডিসি পদের জন্য প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি হতে হবে। এছাড়া পেট্রলম্যান শাখার জন্য উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি ও অন্যান্য শাখার জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হলেই আবেদন করা যাবে। প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। এছাড়া দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করতে হবে। 

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদেরবয়সআগামী১জুলাই-২০১৬তারিখে১৭বছরথেকে২০বছরহতেহবে।তবে এমওডিসি পদের জন্য বয়সসীমা ১৭ থেকে ২২ বছর। পদগুলোতেআবেদনেরজন্যশুধুঅবিবাহিতপুরুষ প্রার্থীরাইগ্রহণযোগ্য। এছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে। 

বেতন ও ভাতা
নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনীর নিয়মানুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এছাড়া অন্যান্য সুবিধাও থাকবে। 

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinnavy.mil.bd)  আবেদন করতে পারবেন। 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে