আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২০ ২২:০৩

গোপনে পাকিস্তানের পারমানবিক সংস্থায় পণ্য রপ্তানী, যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিবেদক
গোপনে পাকিস্তানের পারমানবিক সংস্থায় পণ্য রপ্তানী, যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার ১

মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের  এক ব্যক্তিকে পাকিস্তান সরকারের একটি পারমাণবিক গবেষণা সংস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অবৈধভাবে কম্পিউটার সরঞ্জাম রফতানি করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের  বিচার দফতর।

সৈয়দ আন্তর্জাতিক পারমানবিক শক্তি আইন ও বিদেশী বাণিজ্য বিধিমালা লঙ্ঘনের ষড়যন্ত্র এবং আন্তর্জাতিক জরুরি অর্থনৈতিক শক্তি আইন লঙ্ঘনের জন্য বিচারের মুখোমুখি হচ্ছেন। গত ১ সেপ্টেম্বর তাকে গ্রেপ্তার করা হয়েছিল এবং আগামী সোমবার ফেডারেল আদালতে হাজির হওয়ার কথা রয়েছে।

ফক্স নিউজ জানিয়েছে, নর্থব্রুকের বাসিন্দা সৈয়দ  ওবায়দুল্লাহ কম্পিউটার প্রস্তুতকারীদের জানিয়েছেন যে চালানটি পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলির উদ্দেশ্যে করা হয়েছিল। সৈয়দ শিকাগো ভিত্তিক একটি প্রতিষ্ঠানের মালিক।

এফবিআইয়ের  তদন্তের সময়, তিনি তার অন্যান্য ব্যবসা সম্পর্কে কথা বলেছেন, যা পাকিস্তানেও অবস্থিত। ৫৬ বছর বয়সী সৈয়দ পাকিস্তান ভিত্তিক বিজনেস সিস্টেম ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডেরও মালিক।

এফবিআইয়ের অভিযোগ সৈয়দ জানতেন যে চালানটি  পাকিস্তান পারমাণবিক শক্তি কমিশনে যাচ্ছে যা তিনি িইচ্ছে করে গোপন করেছেন।

তদন্তে, আরও জানা গেছে  "২০০৬এবং ২০১৫ সালে করা শিপমেন্টগুলি  পাকিস্তানের ইসলামাবাদে অবস্থিত পাকিস্তান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্সেসেও পাঠানো হয়েছিল যেখান থেকে দেশটির পারমানবিক শক্তি কমিশনের প্রকৌশলী এবং বিজ্ঞানীদের প্রশিক্ষন নিয়েছেন,"
 

উপরে