আপডেট : ৯ জুলাই, ২০২০ ১২:৪১

ফেসবুকসহ ৮৯ অ্যাপ নিষিদ্ধ হল ভারতের সামরিক বাহিনীতে

অনলাইন ডেস্ক
ফেসবুকসহ ৮৯ অ্যাপ নিষিদ্ধ হল ভারতের সামরিক বাহিনীতে

ভারতের সামরিক বাহিনীতে ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ইতোমধ্যেই যারা এগুলো ব্যবহার করছেন তাদের এসব সোশ্যাল মিডিয়া থেকে নিজেদের অ্যাকাউন্টগুলো ডিলিট করে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮।

নির্দেশনা অনুযায়ী, সামরিক বাহিনীর সদস্যদের কাছে থাকা স্মার্টফোনে ফেসবুকের মতো যেসব সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ রয়েছে তা ডিলিট করে দিতে হবে। এর মধ্যে থাকছে টিনডার, কাউচ সার্ফিং এমনকি খবরের অ্যাপ ডেইলি হান্ট-ও। 

নিষিদ্ধ ঘোষিত ৮৯ অ্যাপের তালিকায় অবশ্য ইউটিউব ও হোয়াটস অ্যাপ-এর নাম নেই। অর্থাৎ এগুলো ব্যবহার করা যাবে।

যেসব সোশ্যাল অ্যাকাউন্ট মুছে ফেলতে হবে কর্মীদের সেগুলোর মধ্যে রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, হাইক, ট্রু কলার, টিনডারের মতো জনপ্রিয় অ্যাপ।

একদিকে চীন অন্যদিকে পাকিস্তান। সীমান্তে দুই প্রতিবেশীর সঙ্গে উত্তেজনার মধ্যেই এমন পদক্ষেপ নিলো ভারতীয় বাহিনী।

নিউজ ১৮ জানিয়েছে, গোয়েন্দা সংস্থাগুলোর কাছ থেকে বিশেষ বার্তা পেয়েই আপাতত সামরিক বাহিনীতে সোশ্যাল মিডিয়ার রাশ টানতে চাইছে দিল্লি।

এর আগে লাদাখে চীনা বাহিনীর হাতে অন্তত ২০ ভারতীয় সেনা নিহতের পর ভারতে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়। এর পক্ষে যুক্তি হিসেবে এসব অ্যাপের মাধ্যমে তথ্য চুরি ঠেকানো এবং জাতীয় সুরক্ষার কথা বলা হয়েছিল। সেনাসদস্যদের জন্য ৮৯ অ্যাপ নিষিদ্ধের ক্ষেত্রেও একই যুক্তি দেওয়া হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে